ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পুনর্মিলনী উৎসব

সিরাজগঞ্জের সালেহা ইসহাক গার্লসে নানা আয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১২
সিরাজগঞ্জের সালেহা ইসহাক গার্লসে নানা আয়োজন

ঢাকা: সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সালেহা ইসহাক সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি উপলক্ষে প্রাক্তন ছাত্রীদের পূনর্মিলনীতে ছিল নানা আয়োজন।

গত শুক্রবার স্কুল প্রাঙ্গনে আয়োজিত এ মিলনমেলায় সারাদেশে ছড়িয়ে থাকা এমনকি দেশের বাইরে থেকেও প্রাক্তন ছাত্রীরা যোগ দেয়।

উদ্বোধন করেন বিদ্যালয়ের প্রবীনতম ছাত্রী নুরজাহান বেগম, রোকেয়া বেগম এবং মল্লিকা আনসারী এবং সালেহা কামাল। তাঁরা এই বিদ্যালয় থেকে যথাক্রমে ১৯৪৬, ১৯৪৮ এবং ১৯৫৩ সালে ম্যাট্রিক পাশ করেন।

প্রাক্তন ছাত্রীদের উদ্যোগে অনুষ্ঠিত এ আয়োজনে প্রায় দেড় হাজার প্রাক্তন ছাত্রী অংশ নেয়। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন সিরাজগঞ্জের জেলা প্রশাসক আমিনুল ইসলামসহ সুশীল সমাজের প্রতিনিধিরাও। দিনব্যাপী আয়োজনে  ছিল স্মৃতিচারণ, নাচগান, র‌্যাফেল ড্র, কনসার্ট।
আয়োজক সংশ্লিষ্টদের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়।

উল্লেখ্য, ১৯৩৭ সালে সিরাজগঞ্জের এসডিও বৃটিশ ভারতের মেধাবী আই সি এস অফিসার এস হাফিজ সৈয়দ মুহাম্মাদ ইসহাক ও তার স্ত্রী সালেহা বেগমের প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয় সিরাজগঞ্জে মেয়েদের জন্য একটি স্বতন্ত্র বিদ্যালয় সালেহা ইসহাক গার্লস হাই ইংলিশ স্কুল।

যাদের প্রত্যক্ষ দানে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছিল তাদের মধ্যে মেসার্স চন্দ্র আনন্দ মোহন, ধুপিলের জমিদার, ইন্দুবালা চৌধুরানী, খান সাহেব মৌলভী মিজানুর রহমান, বাবু কালীদাস চৌধুরী, মৌলভী ইউসুফ উদ্দিন তালুকদার, খেদন রাও, সালিয়া নারায়ন প্রসাদ ও হাজী আহম্মেদ আলী অন্যতম। কালের পরিক্রমায় সেই বিদ্যালয় এখন ৭৫ বছর পূর্ণ করেছে। প্রতিষ্ঠার পর থেকেই বিদ্রালযটি নারী শিক্ষার মশাল জালিয়ে আলোকিত করে চলেছে সিরাজগঞ্জের তথা উত্তর বঙ্গের এ শিক্ষা প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১২
এসএনএইচ/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর, ই-মেল: [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad