ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাবিতে চারুকলার শিক্ষকদের অনির্দিষ্টকাল ক্লাসবর্জন শুরু

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৮ ঘণ্টা, জুলাই ৩, ২০১০

রাজশাহী : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিকরা আজ শনিবার অনির্দিষ্টকালের জন্য কাসবর্জন কর্মসূচি শুরু করেছেন।

শিক্ষকদের অবরুদ্ধ করে কক্ষ ভাংচুরের প্রতিবাদে ও আন্দোলনরত শিক্ষার্থীদের বহিষ্কারের দাবিতে শিক্ষকরা এই কর্মসূচি পালন করছেন।



গত সোমবার চারুকলা বিভাগের শিক্ষার্থীরা বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে প্রক্টর ও বিভাগীয় সভাপতিসহ পাঁচ শিক্ষককে অবরুদ্ধ করে রাখেন। ওই সময় বিভিন্ন কক্ষের দরজা-জানালা ভাংচুর করেন তারা। ঘটনার প্রতিবাদে একাডেমিক কাউন্সিলের এক জরুরি সভায় আন্দোলনরত শিক্ষার্থীদের বিভাগ থেকে বহিষ্কারের সুপারিশ করা হয়।

সুপারিশ কার্যকর না হওয়ায় বিভাগের শিক্ষকরা ঘোষণা দিয়ে আজ অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন কর্মসূচি শুরু করেছেন।

চারুকলা বিভাগের সভাপতি আব্দুল মতিন তালুকদার বলেন, শিক্ষার্থীদের একটি অংশ বেপরোয়া হয়ে শিক্ষকদের সঙ্গে অশালীন আচরণ করেছে। ছাত্র হয়েও তারা শিক্ষকদের একটি কক্ষে আটকে রেখে ভাংচুর করেছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হলেও এখনো কার্যকর হয়নি। এ কারণে শিক্ষকরা কাশ বর্জন করে প্রতিবাদ করছেন।

শিক্ষকদের অভিযোগ অস্বীকার করে বিভাগের তৃতীয়  বর্ষের (ভাস্কর্য) ছাত্র তানজিদ বলেন, ‘আমরা সেদিন বর্ধিত ফি প্রত্যাহারের বিষয় নিয়ে শিক্ষকদের সঙ্গে আলোচনা করতে গিয়েছিলাম। সেখানে ভাংচুরের কোনো ঘটনা ঘটেনি। ’

শিক্ষকদের ক্লাসবর্জন কর্মসূচিকে আত্মঘাতি বলে উল্লেখ করে তিনি জানান, শিক্ষকদের কর্মসূচি প্রত্যাহার করা না হলে শিক্ষার্থীদের পক্ষ থেকে পাল্টা কঠোর কর্মসূচি দেওয়া হবে।

বাংলাদেশ সময় ১৫১৯ ঘণ্টা, জুলাই ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।