ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারায়ণগঞ্জ-আদমজী-ডেমরা সড়কে গাড়ি চলাচল ফের শুরু

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০

নারায়ণগঞ্জ: তৈরি পোশাক শিল্প শ্রমিকদের অবরোধের মুখে এক ঘণ্টা বন্ধ থাকার পর ফের নারায়ণগঞ্জ-আদমজী-ডেমরা সড়কে গাড়ি চলাচল শুরু হয়েছে।

সদর উপজেলার সিদ্ধিরগঞ্জে রপ্তানিমুখী একটি গার্মেন্ট প্রতিষ্ঠানের শ্রমিকেরা বেতন ও ওভারটাইমের মজুরি বাড়ানোর দাবিতে মঙ্গলবার পৌনে ১১টা থেকে সড়ক অবরোধ করে।

তাদের দাবি পূরণে পুলিশ ও মালিকপক্ষের  আশ্বাস পেয়ে ১১টা ৪০ মিনিটে তারা অবরোধ তুলে নেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সিদ্ধিরগঞ্জের সাইলো এলাকায় অবস্থিত রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান রানস অ্যাপারেলস এর শ্রমিকরা সকালে প্রতিষ্ঠানে কাজে যোগ দেওয়ার আগে কয়েকজন শ্রমিক মালিকপক্ষের কাছে বেতন ও ওভারটাইমের মজুরি বাড়ানোর দাবি জানায়। এসময় তারা নতুন মজুরি কবে থেকে দেওয়া হবে তা জানতে চাইলে শ্রমিকদের সঙ্গে মালিক পক্ষের লোকজন দুর্ব্যবহার করে। এতে করে অন্য শ্রমিকদের মধ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে প্রতিষ্ঠানের ৩ শতাধিক শ্রমিক কর্মবিরতি শুরু করেন এবং  প্রতিষ্ঠানের বাইরে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। শ্রমিকদের দাবি মেনে না নেওয়ায় তারা বিক্ষুব্ধ হয়ে পৌনে ১১টা থেকে  নারায়ণগঞ্জ-আদমজী-ডেমরা সড়ক অবরোধ করে মিছিল করে।

বেলা সাড়ে ১১টার দিকে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ ও রানস অ্যাপারেলসের মালিক পক্ষের লোকজন ঘটনাস্থলে এসে শ্রমিকদের দাবি নিয়ে সুষ্ঠু সমাধানের আশ্বাস দেন। একই সঙ্গে শ্রমিকদের সঙ্গে দুর্ব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্র“তি দিলে শ্রমিকরো অবরোধ প্রত্যাহার করে নেয়।

সিদ্ধিরগঞ্জ থানার অফিসার ইন চার্জ (ওসি) এস এম বদরুল আলম জানান, পরিস্থিতি আপাতত শান্ত রয়েছে। শ্রমিকরা অবরোধ তুলে নিয়েছে। যান চলাচল স্বাভাবিক হচ্ছে।

এদিকে আদমজী ইপিজেডের ভেতরে অপর একটি প্রতিষ্ঠানে সাধারণ শ্রমিকেরা হামলা চালিয়ে ভাঙচুর করেছে। এসময় তারা প্রতিষ্ঠানের দুই ফ্লোর ইনচার্জসহ অন্তত ৫ জনকে বেধড়ক মারধর করে।

স্থানীয় সূত্র জানান, আদমজী ইপিজেডের ভেতরে অবস্থিত সিনহা গ্র“পের সেয়েটার ফ্যাক্টরির উৎপাদন বিভাগের শতাধিক শ্রমিক সকাল ৯টা থেকে কর্মবিরতি দিয়ে প্রতিষ্ঠানের বাইরে বিক্ষোভ  করতে থাকে। এসময় তারা প্রতিষ্ঠানের দুই ফ্লোর ইনচার্জ আবদুল লতিফ ও আহাদ মিয়া সহ অন্তত ৫ জনকে পিটিয়ে আহত করে। আহত অপর তিনজনের নাম পাওয়া যায়নি।

এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ভাঙচুর করে।

শ্রমিকদের অভিযোগ, তাদের কাজ করিয়ে নির্ধারিত মজুরি ও ওভারটাইমের মজুরি পরিশোধ নিয়ে মালিকপক্ষ গড়িমসি করছে। ওই দুই ফ্লোর ইনচার্জও মালিক পক্ষের হয়ে শ্রমিকদের বিরুদ্ধে অবস্থান নেয় এবং দুর্ব্যবহার কোরে। এতে করে সাধারণ শ্রমিকেররা ক্ষুব্ধ হয়ে উঠে।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।