ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাবিতে ভর্তি পরীক্ষা শেষ হচ্ছে আজ

জনাব আলী, রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০

রাবি: টানা চারদিন পরীক্ষা চলার পর আজ মঙ্গলবার শেষ হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১০-২০১১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা। বুধবার থেকে আবার নিয়মিত অনুঠিত হবে বিশ্ববিদ্যালয়ের কাস।



মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ৪টি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব ইউনিটে ভর্তিচ্ছু ৫২ হাজার ৯৫৩ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন।

সকাল ৯টায় বিজ্ঞান অনুষদভুক্ত সি ও সি১ ইউনিটের (রসায়ন, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান এবং ফার্মেসী ) পরীক্ষা শুরু হয়েছে। এছাড়া বেলা ১১টায় সি-২ (পদার্থবিজ্ঞান, গণিত, ফলিত গণিত, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট এবং পরিসংখ্যান বিভাগ), দুপুর ১টায় এইচ (অ্যাপ্লাইড ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ও ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ) এবং বিকেল সাড়ে ৩টায় ডি ইউনিটের (হিসাববিজ্ঞান ও তথ্যব্যবস্থা, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং)  বিভাগসমূহের পরীা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার (একাডেমিক) এএইচএম আসলাম হোসেন বাংলানিউজকে জানান, সি-১ ইউনিটে ১৪ হাজার ৩৭৫, সি-২ ইউনিটে ৭ হাজার ৫৮৩, ডি ইউনিটে ২০ হাজার ৩৩৮, এইচ ইউনিটে ১০ হাজার ৬৫৭ শিার্থী নিবন্ধন করেছে।

রাজশাহী  বিশ্ববিদ্যালয়ের ৮টি অনুষদভুক্ত ১৭টি ইউনিটে ৩ হাজার ৩৭০ আসনের বিপরীতে এবার ১ লাখ ৭৩ হাজার ৩১৬ শিার্থী প্রাথমিক আবেদন করেন। প্রতি আসনে বিপরীতে  ৫১ শিার্থী ভর্তিযুদ্ধে অংশগ্রহণ করে।    

এবারে আদিবাসী কোটায় ৪০ এবং প্রতিবন্ধী কোটায় ৩০ জন শিার্থী ভর্তি করানো হবে। এছাড়া মুক্তিযোদ্ধার সন্তানদের কোটায় মোট আসনের ৫ শতাংশ এবং পোষ্য কোটায় ৫ শতাংশ শিার্থী ভর্তি করা হবে।

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।