ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পরিবেশ দূষণের দায়ে স্টিল কারখানাকে ১০ লাখ টাকা জারিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০

ঢাকা: কারখানা সৃষ্ট বিষাক্ত ধোঁয়া নির্গমনের মাধ্যমে বায়ু দূষণের অপরাধে রাজধানীর শ্যামপুরে বাসেত অ্যান্ড সন্স স্টিল রি-রোলিং মিলস লি. নামের একটি কারখানাকে ১০ লাখ ২৮ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরীর নেতৃত্বে পরিচালিত অভিযানে এ জরিমানা করা হয়।



মোহাম্মদ মুনীর চৌধুরী জানান, ঐ কারখানায় ফিউম এক্সট্রাকশন সিস্টেমসহ বায়ু দূষণ প্রতিরোধক যন্ত্রপাতি না থাকায় নির্গত বিষাক্ত ধোঁয়া কারখানার আশেপাশের পরিবেশ মারাত্মকভাবে দূষিত করছিল। বিষাক্ত ধোঁয়া নির্গমনের মাধ্যমে বায়ু দূষণের দায়ে তাদের এ দণ্ডাদেশ দেওয়া হয়। এছাড়া অবিলম্বে ফিউম এক্সট্রাকশন সিস্টেম স্থাপনের নির্দেশ দেয় পরিবেশ অধিদপ্তর।

তিনি জানান, কারখানাটি গত ২০০১ সাল থেকে পরিবেশ ছাড়পত্র ছাড়া বেআইনিভাবে পরিচালিত হচ্ছে। এর আগে ২০০৬ সালে এ কারখানার মালিককে পরিবেশ দূষণ বন্ধে যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশ দেয় পরিবেশ অধিদপ্তর। কিন্তু তাতে কারখানা কর্তৃপক্ষ কোন সাড়া দেয়নি। এছাড়া ওই কারখানার আশেপাশের বায়ুর গুনগতমানের ফলাফল অধিদপ্তরে দাখিলের নির্দেশ থাকলেও তাও মানা হয়নি।

উল্লেখ্য, পরিবেশ অধিদপ্তরের ইতিহাসে রাজধানীর শ্যামপুর এলাকায় এই প্রথম একটি স্টীল মিলকে বায়ু দূষণের দায়ে দন্ডিত করা হয়।

বাংলাদেশ সময়: ০০০৮ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।