ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উৎসব মুখর পরিবেশে শনিবার রাবিতে ভর্তি পরীক্ষা শুরু

জনাব আলী, রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০
উৎসব মুখর পরিবেশে শনিবার রাবিতে ভর্তি পরীক্ষা শুরু

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১০-১১ শিাবর্ষে ১ম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা শনিবার সকালে শুরু হচ্ছে। ভর্তি পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে।

 

এবার বিশ্ববিদ্যালয়ের ৩ হাজার ৩৭০ আসনের বিপরীতে ১ ল ৭৩ হাজার ৩১৬ শিার্থী প্রাথমিক আবেদন করেছে।   ইতিমধ্যে ভর্তি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি শেষ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন । এই প্রথম রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইউনিট ভিত্তিক চার শিফ্টে ১ ঘন্টা করে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এভাবে ভর্তি পরীক্ষা চলবে আগামী ২ নভেম্বর পযন্ত।

রাবি উপাচার্য প্রফেসর ড. এম আবদুস সোবহান ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে স¤পন্ন করতে শিক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী, ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রী, অভিভাবক, স্থানীয় প্রশাসন, গণমাধ্যম ও এলাকাবাসীসহ সংশিষ্ট সবার সহযোগিতা চেয়েছেন।

প্রক্টর চৌধুরী মোহাম্মদ জাকারিয়া বলেন, পরীক্ষা চলাকালীন ক্যাম্পাসে মিছিল মিটিং ও যাবাহন চলাচল নিষিদ্ধ থাকবে। এছাড়া নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ক্যাম্পাসে ৩ হাজার পুলিশ মোতায়েন থাকবে। এর সঙ্গে বিএনসিসি রোভার স্কাউট সদস্যরাও কাজ করবে।

সিসি ক্যামেরার মাধ্যমে ক্যাম্পাস সার্বক্ষনিক পর্যবেক্ষন করা হবে।

শনিবার সকাল ৯টা থেকে অ৩ (দর্শন, ইতিহাস এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি), বেলা ১১টা থেকে অ৪ (আরবী এবং ইসলামিক স্টাডিজ), দুপুর ১টা থেকে অ৫ এবং এ (ভাষা এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, ফিশারিজ, অ্যাগ্রোনমি অ্যান্ড অ্যাগ্রিকালচারাল এক্সটেনশন, অ্যানিমেল হাজবেন্ড্রি এন্ড ভেটেরিনারি সায়েন্স ও ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি), এবং বিকেল সাড়ে ৩ টা থেকে থেকে অ৬ (নাট্যকলা ও সংগীত এবং চারুকলা) ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৩১ অক্টোবর রোববার সকাল ৯টা থেকে অ১ (বাংলা), বেলা ১১টা থেকে অ২ (ইংরেজি), দুপুর ১টা থেকে ঊ১ (অর্থনীতি, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, নৃ-বিজ্ঞান এবং ফোকলোর) এবং বিকেল ৩.৩০ থেকে ঊ২ (রাষ্ট্রবিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা, লোক প্রশাসন এবং ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট) ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
১ নভে¤¦র সোমবার সকাল ৯টা থেকে ই (আইন ও বিচার), বেলা ১১টা থেকে ঋ১ (ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান), দুপুর ১টা থেকে ঋ২ (উদ্ভিদবিজ্ঞান এবং প্রাণিবিদ্যা) এবং বিকেল ৩.৩০ থেকে ঋ৩ (ভূ-তত্ত্ব¡ ও খনিবিদ্যা) ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২ নভে¤¦র মঙ্গলবার সকাল ৯টা থেকে ঈ১ (রসায়ন, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান এবং ফার্মেসি), বেলা ১১টা থেকে ঈ২ (পদার্থবিজ্ঞান, গণিত, ফলিত গণিত, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট এবং পরিসংখ্যান), দুপুর ১টা থেকে ঐ (অ্যাপ্লাইড ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, এপাইড কেমিস্ট্রি এন্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এবং ম্যাটেরিয়াল্স সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং) এবং বিকেল ৩.৩০ থেকে উ (হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং) ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সবগুলো পরীাই হবে ১ ঘণ্টা মেয়াদী। ভর্তি পরীার সময়সূচি ও আসন বিন্যাসসহ প্রয়োজনীয় তথ্যাদি ভর্তিচ্ছুদের নিজ দায়িত্বে জেনে নিতে হবে। আসন বিন্যাস বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd থেকে জানা যাবে। এছাড়া ক্যাম্পাসের প্রবেশপথ ও পরীক্ষা কেন্দ্রের কাছে স্থাপিত নোটিশ বোর্ডেও তা টানানো থাকবে।

কারো রোল নম্বর হারিয়ে গেলে বা স্মরণ না থাকলে তা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd থেকে জানা যাবে।  

বাংলাদেশ সময়: ০৫১০ ঘণ্টা,  অক্টোবর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ