ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাসাকার হাতে অপহৃত ৩৬ জেলে ও ৪ ফিশিং ট্রলার ৭ লাখ টাকায় মুক্ত

আনছার হোসেন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০
নাসাকার হাতে অপহৃত ৩৬ জেলে ও ৪ ফিশিং ট্রলার ৭ লাখ টাকায় মুক্ত

কক্সবাজার: সেন্টমার্টিন উপকূল থেকে অপহরণ করে মিয়ানমারে নিয়ে যাওয়া ৪টি মাছ ধরার ট্রলারসহ ৩৬ জেলেকে অবশেষে ৭ লাখ টাকা মুক্তিপণের বিনিময়ে ছেড়ে দিয়েছে মিয়ানমারের সীমান্তরক্ষী বহিনী নাসাকা। তবে সংশ্লিষ্টরা দাবি করেছেন, পুরো বিষয়টি প্রশাসনের অগোচরে করা হয়েছে।



৩৬ জেলের মধ্যে ৪ জনকে বৃহস্পতিবার ও বাকি ৩২ জনকে শুক্রবার দুপুরে মুক্তি দেয় নাসাকা।

স্থানীয় সূত্রে জানা যায়, গত ২৭ অক্টোবর সকালে সেন্টমার্টিন উপকূলের মৌলভীর শীল নামক বাংলাদেশি জলসীমা থেকে এসব জেলেদের অপহরণ করা হয়েছিল। অপহরণের পর নাসাকা তাদের জন্য ১২ লাখ টাকা মুক্তিপণ দাবি করেছিল।
 
নাসাকার হাত থেকে জিম্মিদের মুক্ত করে আনার প্রক্রিয়ায় জড়িত তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বাংলানিউজকে জানান, অপহৃত ৪টি ট্রলারের মালিকপক্ষ গত ২৮ অক্টোবর বৃহস্পতিবার স্থানীয় দালাল কবির আহমদ ওরফে ‘দালাল কবিরা’কে নিয়ে একটি ট্রলারে মিয়ানমারে গিয়ে নাসাকা সদস্যদের সঙ্গে যোগাযোগ করে।

নাসাকা তখন মাছ ধরার ট্রলার ও ৩৬ জেলেকে ছেড়ে দিতে সাড়ে ৭ লাখ টাকা দাবি করে। ট্রলার মালিকের প্রতিনিধিরা তাৎক্ষনিক ৪ লাখ ৮৫ হাজার টাকা দিতে রাজি হন। কিন্তু এতে নাসাকা সদস্যরা অস্বীকৃতি জানায়।

ওই ব্যক্তি জানান, পরে আলোচনার মাধ্যমে ৪ লাখ ৮৫ হাজার টাকা দিয়ে শামসুল আলমের মালিকানাধিন ট্রলার ও ৪ জনকে নিয়ে অবশিষ্ট টাকার জন্য টেকনাফে চলে আসেন ‘দালাল কবিরা’।
 
সূত্র মতে, বৃহস্পতিবার টাকা যোগাড় করতে রাত হয়ে যাওয়ায় শুক্রবার সকালে তারা আবারও মিয়ানমারে গিয়ে নাসাকা সদস্যদের হাতে দাবিকৃত ৭ লাখ টাকা পুরো বুঝিয়ে দিয়ে অবশিষ্ট ৩টি মাছ ধরার ট্রলার ও ৩২ জন জেলেকে ফিরিয়ে নিয়ে আসা হয়।

শুক্রবার বেলা সাড়ে ১২টার দিকে অপহৃত ট্রলার গুলো টেকনাফের শাহপরীর দ্বীপ জেটিঘাটে এসে নোঙ্গর করে।
 
টেকনাফের শাহপরীর দ্বীপের কোস্টগার্ড ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসাইন ছিনতাই হওয়া ট্রলার ও অপহৃত জেলেদের ফিরে আসার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ট্রলার মালিকদের চেষ্টায় সবগুলো ট্রলার ও জেলেরা সবাই ফিরে এসেছে।

তবে কতো টাকা মুক্তিপণ দিয়ে তারা ফিরে এসেছেন জানতে চাইলে তিনি এ ব্যাপারে কিছূ জানেন না বলে জানান।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।