ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা-চট্টগ্রাম রুটে নামছে নয়া আন্তঃনগর ট্রেন ‘চট্টলা এক্সপ্রেস’

উবায়দুল্লাহ বাদল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০
ঢাকা-চট্টগ্রাম রুটে নামছে নয়া আন্তঃনগর ট্রেন ‘চট্টলা এক্সপ্রেস’

ঢাকা: ঢাকা-চট্টগ্রাম রুটে নতুন একটি আন্তঃনগর ট্রেন সার্ভিস চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। নতুন এ ট্রেনের নাম ‘চট্টলা এক্সপ্রেস’।

আগামী ১ নভেম্বর সকাল ৯টায় কমলাপুর রেল স্টেশনে এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন।

বাংলাদেশ রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালক তৌহিদুল আনোয়ার চৌধুরী বাংলানিউজকে জানান, যাত্রীদের অতিরিক্ত চাপের কথা বিবেচনা করে আগামী ১ নভেম্বর চট্টলা এক্সপ্রেস নামে নতুন একটি আন্তঃনগর ট্রেন চালু হচ্ছে।

যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন আনুষ্ঠানিকভাবে ট্রেনটির যাত্রা উদ্বোধন করবেন। বাংলাদেশ রেলওয়ের সম্পূর্ণ নিজস্ব উদ্যোগ ও ব্যবস্থাপনায় চলবে এ সার্ভিস।

কমলাপুর রেলওয়ের স্টেশন ম্যানেজার আব্দুল্লাহ আল মাসুম বাংলানিউজকে বলেন,
নতুন এ ট্রেন সকাল নয়টা ১০ মিনিটে ঢাকা থেকে ছাড়বে। চট্টগ্রামে পৌছুবে বিকাল ৪টা ৪০ মিনিটে। অপরদিকে চট্টগ্রাম থেকে এ সার্ভিসের অপর ট্রেনটি সকাল ৯টা ২৫ মিনিটে যাত্রা শুরু করে ঢাকায় পৌছুবে বিকাল ৪ টায়।  

১৬ বগি বিশিষ্ট এ ট্রেন সার্ভিসে থাকবে শীতাতাপ নিয়ন্ত্রিত(এসি), প্রথম ও সুলভ শ্রেণী নামে তিন শ্রেণীর আসন ব্যবস্থা। এসি’র ভাড়া ৪৯৫ টাকা, প্রথম শ্রেণী ২৯০ ও সুলভ ১০৫ টাকা।

ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে বিমানবন্দর, ভৈরববাজার, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, লাকসাম ও ফেনী রেল স্টেশনে যাত্রা বিরতি করবে। বিশাল এ ট্রেনের মোট আসন রয়েছে ৬৭৬ টি। এর মধ্যে এসি ৪২টি, প্রথম শ্রেণী ১২০ এবং সুলভ শ্রেণীর আসন রয়েছে ৫১৪টি।

উল্লেখ্য, বর্তমানে ঢাকা-চট্টগ্রাম রুটে প্রতিদিন ৪টি মহানগর ট্রেন চলাচল করে। এ ৪টি ট্রেনের মোট যাত্রী ধারণক্ষমতা ৩ হাজার ১৮৪ জন। বৃহস্পতিবার ও শনিবার টিকেট বিক্রি হয় ৪ থেকে ৫ হাজার। আসনের চেয়ে যাত্রী সংখ্যা বেশি হওয়ায় দূরপাল্লার এই ট্রেনযাত্রায়ও বাধ্য হয়ে অনেকেই দাঁড়িয়ে ভ্রমণ করেন।

বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।