ঢাকা, শনিবার, ১৬ শ্রাবণ ১৪২৮, ৩১ জুলাই ২০২১, ২০ জিলহজ ১৪৪২

জাতীয়

শিশুদের অবস্থা এখনও নাজুক: মাহফুজা খানম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, অক্টোবর ১, ২০১২

ঢাকা: ভবিষ্যতের নেতৃত্ব যাদের হাতে, সেসব শিশুর বর্তমান অবস্থান এখনও নাজুক। এখনও হত্যা, খুন, পাচার, নির‌্যাতনের সহজ শিকার শিশুরা।

 

সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিশ্ব শিশু দিবস উপলক্ষে শিশু নির‌্যাতন, শিশু শ্রম, শিশু হত্যা ও নির‌্যাতন এবং জাতিসংঘ ঘোষিত শিশু অধিকার সনদের পূ্র্ণ বাস্তবায়নের দাবিতে কেন্দ্রীয় খেলাঘর আসর আয়োজিত মানববন্ধনে খেলাঘরের চেয়ারম্যান এবং ডাকসুর সাবেক ভিপি অধ্যাপক মাহফুজা খানম এসব কথা বলেন।

উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, ‘‘কয়েক দিন আগে ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী করবীকে নিজ ঘরে জবাই করে হত্যা করা হয়েছে। অঙ্গহানি করে ভিক্ষাবৃত্তির হাতিয়ার বানানো হয়েছে নেয়ামুলকে। ইভটিজিংয়ের অপমান সহ্য করাতে না পেরে আত্মহত্যা করেছে তৃষা। ’’
এখনও এক শ্রেণীর লম্পট শিক্ষকদের হাতে লাঞ্ছিত হতে হয় শিক্ষার্থীদের বলেও অভিযোগ করেন তিনি।

তিনি এসব নির‌্যাতনের ঘটনার নিন্দা জানিয়ে তিনি বলেন, এমন দেশের জন্যই কি ’৭১-এ রক্ত দিয়েছিল দেশের মানুষ? এ সময় সকল শিশু নির‌্যাতকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তিনি।

মানববন্ধনে সংহতি প্রকাশ করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মঞ্জুরুল আহসান খান।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ, খেলাঘরের সাধারণ সম্পাদক মোখলেসুর রহমান সাগর, সাবেক সাধারণ সম্পাদক ডা. লেলিন চৌধুরী, সাংবাদিক রহমান মোস্তাফিজ, লেখক এম আসলাম লিটন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১২
এটি/এনএম/ সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa