ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যশোরে বিডিআর বিদ্রোহের বিচার শুরু হচ্ছে বুধবার

তৌহিদ জামান, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০

যশোর: বিডিআর’র যশোর ২২ রাইফেলস ব্যাটালিয়নে বিদ্রোহের বিচার বুধবার শুরু হচ্ছে। সকাল সাড়ে ৯টায় ব্যাটালিয়ন হেড কোয়ার্টারে স্থাপিত ১২ নম্বর বিশেষ আদালতে বিচারকাজ শুরু হবে।



২০০৯ সালের ২৫ ফেব্র“য়ারি ঢাকার পিলখানা বিডিআর সদর দপ্তরে বিদ্রোহের ঘটনা ঘটে। ২৬ ফেব্র“য়ারি যশোর ২২ রাইফেল ব্যাটালিয়নের জওয়ানরা বিদ্রোহ করে। জওয়ানরা অস্ত্রাগার ভেঙে গোলাবারুদ দখলে নেয় এবং কমান্ড অস্বীকার করে ব্যাটালিয়নের নিয়ন্ত্রণ নেয়।

একই বছর ১৩ মে এ ব্যাপারে কোতয়ালি মডেল থানার ওসি আবদুল কাদের বেগ একটি সিআর মামলা দায়ের করেন। মামলায় অভিযুক্ত ৪২ জওয়ান এবং একজন ডিএডি বর্তমানে কারাগারে রয়েছেন। অভিযুক্ত ৪২ জওয়ানের বিরুদ্ধে বুধবার বিডিআর আইনে অভিযোগ গঠন করা হবে। অভিযুক্ত ডিএডির বিচার করবেন বিডিআরের মহাপরিচালক।

বুধবার ১২ নম্বর বিশেষ আদালতে সভাপতিত্ব করবেন বিডিআর’র রাজশাহী সেক্টর কমান্ডার কর্নেল মো. এহিয়া আযম খান। তার সহযোগী হিসেবে থাকবেন লে. কর্নেল গাজী মো. খালিদ হোসেন, মেজর মো. তৌহিদুল ইসলাম। অ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি হিসেবে থাকবেন শশাঙ্ক শেখর সরকার।

বিচারকাজে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করবেন ২২ রাইফেল ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. হাসিব আলম।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad