ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২৮তম বিসিএসে উত্তীর্ণ ২০৮২ জনকে কাজে যোগ দেওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০

ঢাকা: অবশেষে ২৮তম বিসিএসে চূড়ান্তভাবে উত্তীর্ণদের কর্মক্ষেত্রে যোগ দিতে বলা হয়েছে। গত ২৫ অক্টোবর সোমবার প্রস্তুত করা এক প্রজ্ঞাপনটি মঙ্গলবার জারি করা হয়।

এতে ২৬টি ক্যাডারে মোট দুই হাজার ৮২ জনকে আগামী ১ ডিসেম্বর থেকে তাদের যোগ দিতে বলা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, প্রাথমিকভাবে দুই বছর শিক্ষানবিশ হিসেবে কাজ করতে হবে তাদের। এ সময়কালে চাকরিতে বহাল থাকার অনুপযোগী বিবেচিত হলে কোন কারণ দর্শানো ও সরকারি কর্মকমিশনের (পিএসসি) পরামর্শ ছাড়াই অপসারণ করা যাবে।

এতে আরও বলা হয়, নিয়োগপ্রাপ্তদের লোকপ্রশাসন কেন্দ্র অথবা সরকারি মনোনীত অন্য কোনও প্রতিষ্ঠানে চার মাসের বুনিয়াদি প্রশিক্ষণ নিতে হবে। প্রশিক্ষণ সাফল্যের সঙ্গে শেষ করলে, বিভাগীয় পরীক্ষায় উত্তীর্ণ হলে এবং শিক্ষানবিস কাল সন্তোষজনকভাবে অতিক্রম করলে তাদের চাকরি স্থায়ী করা হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী প্রশাসন ক্যাডারে ১৮৪ জন, খাদ্য ক্যাডারে পাঁচ, সমবায় ক্যাডারে এক, কৃষি ক্যাডারে ১১৬ জন, বন ক্যাডারে একজন, মৎস্য ক্যাডারে ৩০ জন, শিক্ষা ক্যাডারে ৪১৮, অর্থনীতি ক্যাডারে ৪২, বাণিজ্য ক্যাডারে তিন, গণপূর্ত ক্যাডারে ৭০, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ১৭ জন, শুল্ক ও আবগারি ক্যাডারে ২৮, কর ক্যাডারে ৪২, পররাষ্ট্র ক্যাডারে ১৫ জন, স্বাস্থ্য ক্যাডারে ৮০৭, তথ্য ক্যাডারে ৮০, ডাক ক্যাডারে চার, পুলিশ ক্যাডারে ১৮৩, আনসার ক্যাডারে নয়, রেলওয়ে ক্যাডারে ১১, তথ্য ক্যাডার (বেতার নিয়ন্ত্রণ) ১৫ এবং খাদ্য প্রকৌশল ক্যাডারে একজনকে কাজে যোগ দিতে নিদের্শ দেওয়া হয়েছে।

সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব ইকবাল মাহমুদ বলেন, পিএসসি দুই হাজার ১৯০ জনকে চাকরি দেওয়ার সুপারিশ করেছিল। কিন্তু নানান জটিলতার কারণে ১০৮ জনকে নিয়োগ দেওয়া সম্ভব হয়নি।

তিনি জানান, স্বাস্থ্য প্রতিবেদন না পাওয়া, পুলিশ ভেরিফিকেশনে বিরূপ মন্তব্য ও মামলা থাকায় ১০৮ জনকে নিয়োগ দেওয়া হয়নি। তবে তাদের বিষয়ে যথাযথ তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, ২৬ অক্টোবর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।