ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

প্রধান বিচারপতি নিয়োগসংক্রান্ত রিট পর্যবেক্ষণসহ নিষ্পত্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০

ঢাকা: জ্যেষ্ঠতার ভিত্তিতে প্রধান বিচারপতি নিয়োগের দাবিতে চার আইনজীবীর দায়ের করা রিট পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করেছেন হাইকোর্ট।

বিচারপতি ইমান আলী ও বিচারপতি ওবায়দুল হাসানের বেঞ্চে মঙ্গলবার রিটের রায় দেওয়া হয়।



গত ২২ আগস্ট ব্যারিস্টার হাসান এম এস আজিম, অ্যাডভোকেট আবদুস সালাম, ব্যারিস্টার মো. রিয়াজ উদ্দিন ও ব্যারিস্টার শাকিলা ফারজানা এ রিটটি দায়ের করেন।

এতে জ্যেষ্ঠতার ভিত্তিতে প্রধান বিচারপতি নিয়োগের দাবির পাশাপাশি জ্যেষ্ঠতা মানা না হলে তার কারণ প্রকাশেরও আবেদন জানানো হয়।

রায়ে বলা হয়, সংবিধনের কোথাও জ্যেষ্ঠতার ক্রমানুসারে প্রধান বিচারপতি নিয়োগের বিধান রাখা হয়নি এবং সংবিধান বিভিন্ন অনুচ্ছেদে প্রতীয়মান হয় রাষ্ট্রপতি এককভাবে যেকোনও যোগ্য ব্যক্তিকে বাংলাদেশের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিতে পারেন। তবে রাষ্ট্রপতি চাইলে ও যথাযথ মনে করলে যেকোনও ব্যক্তির সঙ্গে এ ব্যাপারে পরামর্শও করতে পারেন। রাষ্ট্রপতি জ্যেষ্ঠতম বিচারপতিকে প্রধান বিচারপতি না করে মেধার ভিত্তিতে অন্য কোনও যোগ্য ব্যক্তিকে নিয়োগ দিলে সে ক্ষেত্রে তার কারণ দর্শানোর কোনও বিধান সংবিধানে রাখা হয়নি।

মঙ্গলবার রিটকারীদের পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার হাসান এম এস আজিম। সরকার পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ২৬ অক্টোবর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।