ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুরবানি ঈদে মানুষের বাড়ি ফেরা নির্বিঘ্ন করার প্রস্তুতি শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০

ঢাকা: কুরবানি ঈদের মানুষের বাড়ি ফেরা নির্বিঘ্ন করতে প্রস্তুতি শুরু করেছে সরকার। যানজট নিরসন এবং চাঁদাবাজি ও পরিবহনগুলোতে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।



মঙ্গলবার নৌ-পরিবহণমন্ত্রী শাজাহান খান তার দপ্তরে এসব বিষয় নিয়ে বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি ও সমুদ্র পরিবহন অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, বাস মালিক সমিতি, বাস-ট্রাক শ্রমিক ইউনিয়ন, লঞ্চ মালিক সমিতি ও লঞ্চ শ্রমিক ইউনিয়নের প্রতিনিধি এবং কয়েকটি জেলার জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেছেন।

বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘যাত্রীসেবা যতটা সম্ভব সুন্দর ও সুষ্ঠু করার চেষ্টা থাকবে। লঞ্চগুলো যাতে সুষ্ঠুভাবে চলাচল করতে পারে সে দায়িত্ব নেবে বিআইডব্লিউটিএ। যাত্রীদের সেবার মান নিশ্চিতের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসকরা পরিবহন সংশ্লিষ্টদের নিয়ে ব্যবস্থাপনা কমিটি গঠন করবেন। ’

তিনি জানান, মহাসড়ক ও নৌপথে ডাকাতি প্রতিরোধে জেলা প্রশাসক, পুলিশ সুপার ও কোস্টগার্ড কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে রিজার্ভ পুলিশ ও আনসারকে ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। লঞ্চে অতিরিক্ত ভাড়া আদায়রোধে থাকবে টাস্কফোর্স ।

নৌ-মন্ত্রী বলেন, ‘ফেরিঘাটে গাড়ি আটকে গেলে তাৎক্ষণিক তা সরানোর জন্য রেকারের ব্যবস্থা থাকবে। পাটুরিয়া, দৌলতদিয়া ও চর জানাজাত ঘাটে প্রয়োজনী ফেরি নেই। তাই বিকল ও নষ্ট ফেরিগুলো মেরাতমের উদ্যোগ নিয়েছি আমরা। ’

এবার ঈদের আগে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে পরীক্ষামূলকভাবে দুইটি নতুন ফেরি চালু করা হবে বলেও জানান তিনি।

শাজাহান খান বলেন, ‘ঈদের তিনদিন আগে ও পরে এবং ঈদের দিন ফেরিগুলোতে ট্রাক পারাপার বন্ধ থাকবে। ’

এছাড়া, যানজট নিরসনে ঢাকার রাস্তায় গরুর হাট বসানোর অনুমতি না দিতে সিটি কর্পোরেশনকে অনুরোধ করা হবে।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, ২৬ অক্টোবর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।