ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যাত্রী হয়রানি বন্ধে ৩১ অক্টোবর সিএমপির বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০

চট্টগ্রাম: সিএনজি চালিত অটোরিক্সা নিয়ে যাত্রীদের ভোগান্তি বন্ধ ও মিটার ব্যবহার নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকল পক্ষকে নিয়ে বৈঠকের আয়োজন করছে চট্টগ্রাম মেটোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগ।  

লালদীঘির পাড়ে সিএমপি’র সদর দপ্তরে ৩১ অক্টোবর এই বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে সিএনজি চালক সমিতি, মালিক সমিতি, মিটার মালিক সমিতি, বিআরটিএ, সিটি কর্পোরেশনসহ গণমাধ্যম এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেবেন।
 
এ প্রসঙ্গে সিএমপি’র উপ কমিশনার (ট্রাফিক) ফারুক আহমেদ বাংলানিউজকে জানান, সিএনজি অটোরিক্সা নিয়ে যাত্রীদের বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে এ বৈঠকের উদ্যোগ নেওয়া হয়েছে। বৈঠকে সংশ্লিষ্ট সব পক্ষের মতামতের ভিত্তিতে সিএনজি অটোরিক্সা মিটারে চলাসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ট্রাফিক বিভাগের হিসাব অনুযায়ী চট্টগ্রামে নিবন্ধিত সিএনজি অটোরিক্সার সংখ্যা ১৩ হাজার। এসব অটোরিক্সা মিটারে চলা বাধ্যতামূলক করে ২০০৮ সালে বিআরটি থেকে ভাড়া নির্ধারণ করে দেওয়া হয়।

এরপর পুলিশের তৎপরতায় প্রথম দিকে সিএনজি অটোরিক্সা মিটারে চললেও কিছু দিন পর থেকে গ্যাসের দাম বৃদ্ধি, মালিকদের অতিরিক্ত ভাড়া আদায়সহ নানা অজুহাতে চালকরা মিটারে চলাচল বন্ধ করে দেয়।

এ প্রসঙ্গে শুলকবহর কেন্দ্রিক সিএনজি অটোরিক্সা মালিক সমিতির সভাপতি বাবুল দত্ত বাংলানিউজকে বলেন, গ্যাস, জ্বালানি ও যন্ত্রপাতির দাম বৃদ্ধির ফলে মিটারে পূর্বনির্ধারিত ভাড়ায় চললে চালক ও মালিকরা ক্ষতিগ্রস্ত হবে। তিনি মিটারে ভাড়া পুননির্ধারণের দাবি জানান।

মিটারের মান সম্পর্কে অভিযোগ করে তিনি বলেন, টাকা খরচ করে মিটার লাগানোর পর কয়েকদিনেই তা নষ্ট হয়ে যায়। পরে নষ্ট মিটার মেরামতের জন্য সংশ্লিষ্ট অধিকাংশ প্রতিষ্ঠানকেই খুঁজে পাওয়া যায়না।

চট্টগ্রামে বর্তমানে বিআরটিএ নির্ধারিত সিএনজি অটোরিক্সার মিটারে ভাড়া প্রথম দুই কিলোমিটারে সাড়ে ১৪ টাকা, এরপর প্রতি কিলোমিটার ছয় টাকা।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।