ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাঠ্যপুস্তক মুদ্রণ ও কভার কাগজ ক্রয়ে দুর্নীতি: ৩ সদস্যের সংসদীয় তদন্ত কমিটি গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, জুলাই ১, ২০১০

ঢাকা: মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক মুদ্রণ ও কভার কাগজ ক্রয়ে দুর্নীতির অভিযোগ তদন্তে শেখ আব্দুল ওহাবকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি সংসদীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সেইসঙ্গে কমিটিকে আগামী পনের দিনের মধ্যে স্থায়ী কমিটির কাছে প্রতিবেদন জমার তাগিদ দেওয়া হয়েছে।



কমিটির অন্য সদস্যরা হচ্ছেন, কাজী ফারুক ও মো. শাহ আলম।

বৃহস্পতিবার জাতীয় সংসদে শিক্ষা মন্ত্রণালয় স¤পর্কিত স্থায়ী কমিটির ১৬তম সভায় কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে ২০১০ শিক্ষাবর্ষে মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক মুদ্রণ ও কভার কাগজ  ক্রয়ে দুর্নীতি খতিয়ে দেখতে এ সাব-কমিটি গঠন করা হয়।

সভায় উপস্থিত ছিলেন কমিটির সদস্য মির্জা আজম, মওদুদ আহমদ, কাজী ফারুক কাদের, বীরেন শিকদার, মো. শাহ আলম, মু. জিয়াউর রহমান এবং আলহাজ মমতাজ বেগম। বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ.ক.ম. মোজাম্মেল হক।

এছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সৈয়দ আতাউর রহমান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলামসহ বিভিন্ন কর্মকর্তাও উপস্থিত ছিলেন।  

সভায় চারদলীয় জোট সরকারের আমলে জাতীয় বিশ্ববিদ্যালয়ে নিয়োগ সংক্রান্ত দুর্নীতি বিষয়ে গঠিত তদন্ত কমিটির রিপোর্ট এবং ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতির পাঠানো চিঠি নিয়েও আলোচনা হয়।

সভায় শিক্ষা মন্ত্রণালয় থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বরাবর পাঠানো সাতটি নির্দেশনা বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের গঠিত দুই সদস্যের তদন্ত কমিটিকে সংসদ সদস্য মো. শাহ আলম ও আ.ক.ম মোজাম্মেল হকের সহযোগিতা নিয়ে দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করার সুপারিশ করা হয়।

এছাড়াও তদন্ত কমিটির রিপোর্টে ইতোমধ্যে চিহ্নিত দায়ী কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে দ্রুত বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।  

বাংলাদেশ সময় : ১৮৪১ ঘন্টা, জুলাই ১, ২০১০               

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ