ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
bangla news

দিনাজপুরের ৮ জেলায় জেএসসি পরীক্ষার্থী ১ ল ৩৭ হাজার ৬৫১ জন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-২৫ ৬:৫৯:৩৮ এএম

আগামী ৪ নভেম্বর থেকে দেশের শিক্ষা বোর্ডগুলোর অধীনে প্রথমবারের মত জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এ পরীক্ষায় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে রংপুর বিভাগ থেকে ১ ল ৩৭ হাজার ৬৫১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

দিনাজপুর: আগামী ৪ নভেম্বর থেকে দেশের শিক্ষা বোর্ডগুলোর অধীনে প্রথমবারের মত জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এ পরীক্ষায় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে রংপুর বিভাগ থেকে ১ ল ৩৭ হাজার ৬৫১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক পিয়ার উদ্দিন আহমেদ বাংলানিউজকে জানান, নয়া বিভাগ রংপুরের মোট ৮ জেলার ৩ হাজার ২৬১টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা এবারের জেএসসিতে অংশ নেবে। এসব স্কুলগুলোর মধ্যে ২ হাজার ৩৫৬টি মাধ্যমিক ও ৮০৫টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় রয়েছে।

বোর্ড সূত্র জানায়, ২০১০ সালের এসএসসি পরীক্ষায় এ বোর্ডের অধীনে ১১১টি কেন্দ্র থাকলেও জেএসসি পরীক্ষায় বিদ্যালয় এবং পরীক্ষার্থীর সংখ্যা বেড়ে যাওয়ায় কেন্দ্র সংখ্যা ৩৯টি বাড়িয়ে ১৫০টি করা হয়েছে।

বোর্ড কর্তৃপক্ষ বোর্ডের কর্মকর্তাদের সমন্বয়ে ঝটিকা টিম ছাড়াও প্রাক্তন অধ্য এবং অধ্যাপকদের নিয়ে দু’টি বিশেষ ভিজিলেন্স টিম গঠন করেছে।

এছাড়া পরীক্ষার শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি কেন্দ্র ও আশপাশের এলাকায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা ও সুষ্ঠভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে সংশিষ্ট জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, শিক্ষা বোর্ডের অন্তর্ভুক্ত কর্মকর্তা, শিক্ষা সংশিষ্ট কর্মকর্তাগণ ও স্থানীয়, জাতীয় এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে মত বিনিময় করেছেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তসলিমা আক্তার বানু।

পরীক্ষায় অনিয়ম ও অসদুপায় অবলম্বনের বিরুদ্ধে জাতীয় ও স্থানীয় দৈনিকে সতর্কবাণী প্রচার করা হচ্ছে জানিয়ে বোর্ড চেয়ারম্যান অধ্যাপক তসলিমা বাংলানিউজকে বলেন, ‘নকলমুক্ত পরীক্ষা নিতে গিয়ে কেন্দ্র সচিব ও শিকগণের যে কোনও সমস্যা প্রশাসন কঠোর হস্তে দমন করবে।’

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, অক্টাবর ২৫, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-25 06:59:38