ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৭ আগস্ট ২০১৯
bangla news

দেশে প্রতিবছর ৫ লাখ শিশু অপুষ্টিজনিত ঝুঁকির মধ্যে থাকে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-২৫ ৬:৫৫:৪৭ এএম

অপুষ্টির কারণে বাংলাদেশে প্রতি বছর পাঁচ লাখেরও বেশি শিশুর জীবন ঝুঁকির মুখে পড়ে। প্রত্যন্ত গ্রামাঞ্চলের শিশুরাই অপুষ্টির শিকার হয় বেশি। এ সমস্যা মোকাবেলায় দ্রুত বিভিন্ন কৌশল ও কর্মসূচি নেওয়া জরুরি।

ঢাকা: অপুষ্টির কারণে বাংলাদেশে প্রতি বছর পাঁচ লাখেরও বেশি শিশুর জীবন ঝুঁকির মুখে পড়ে। প্রত্যন্ত গ্রামাঞ্চলের শিশুরাই অপুষ্টির শিকার হয় বেশি। এ সমস্যা মোকাবেলায় দ্রুত বিভিন্ন কৌশল ও কর্মসূচি নেওয়া জরুরি।

সোমবার ‘বাংলাদেশের দক্ষিণাঞ্চলে কমিউনিটিভিত্তিক ব্যবস্থাপনায় চরম অপুষ্টির শিকার শিশুদের পুরর্বাসন: একটি পরিচালনগত কার্যকারিতার সমীক্ষা’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। রাজধানীর স্পেকট্রা কনভেনশন সেন্টারে সেভ দ্য চিলড্রেন এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বক্তারা আরও বলেন, বাংলাদেশে তীব্র অপুষ্টির শিকার শিশুদের জন্য কমিউনিটি সেবা-পরিচর্যাই সবচেয়ে ফলপ্রসূ। এই বিষয়ে সেভ দ্য চিলড্রেন মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে। শিগগিরই দেশের বিভিন্ন অঞ্চলে অপুষ্টির শিকার শিশুদের সহায়তা দিতে এই কমিউনিটি সেবা কার্যক্রম পুরোদমে চালু হবে।

কেলল্যান্ড স্টিভেনসন এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রলালয়ের পরিচালক (সাধারণ স্বাস্থ্য) অধ্যাপক শাহ মনির হোসাইন।

ইউনিসেফের পুষ্টি বিভাগের ম্যানেজার লিলিয়ান সিলিনিক, ইনস্টিটিউট অব পাবলিক হেলথ অ্যান্ড নিউট্রিশন বিভাগের অধ্যাপক ডা. ফাতিমা পারভীন চৌধুরী, ড. মো: আবুল মনসুর প্রমুখ সেমিনারে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-10-25 06:55:47