ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেধার বিকাশে ব্যাংকিং খাত এগিয়ে আসুক : গভর্নর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, জুলাই ১, ২০১০

ঢাকা : দেশের দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষা অধিকার প্রতিষ্ঠায় ব্যাংকগুলোকে আরো বেশি করে এগিয়ে আসার আহবান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান।


আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর হোটেল পূর্বাণীতে আয়োজিত ডাচ্-বাংলা ব্যাংকের এক বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গভর্নর এ আহবান জানান।

ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইয়াছিন আলী ও উপ-ব্যবস্থাপনা পরিচালক সাইফুল হাসান।


শিক্ষার ক্ষেত্রে বিদ্যমান বৈষম্যের কথা উল্লেখ করে গভর্নর বলেন, বাজার ব্যবস্থার কারণে যারা সুযোগ পাচ্ছে না, সমাজ যাদের দায়িত্ব নিচ্ছে না, তাদের মেধার বিকাশে ব্যাংকিং খাত এগিয়ে আসুক। তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংকসহ দেশের ব্যাংকিং খাতকে আমি আরো বেশি মানবিক করতে চাই। সামাজিক দায়িত্ব পালনে দেশের ব্যাংকগুলোর মধ্যে এক ধরনের প্রতিযোগিতা গড়ে ওঠুক।
অনুষ্ঠানে স্নাতক পর্যায়ের ১০৯ জন দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীকে বৃত্তি প্রদান করা হয়। বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের আগামী ৪/৫ বছর পর্যন্ত বছরে এককালীন ৫ হাজার টাকা এবং প্রতিমাসে ২ হাজার টাকা করে প্রদান করা হবে।
গভর্নর বলেন, দরিদ্র মানব সভ্যতার কলঙ্ক। দরিদ্র নামক এই রয়েল বেঙ্গল টাইগারের মুখোমুখি যারা হয়নি তারা কখনো বুঝবে না যে, এটা কতটা ভয়ংকর হতে পারে। তিনি বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদেরকে তাদের প্রাপ্ত সুযোগের সদ্ব্যবহার করার পাশাপাশি তাদের পড়াশুনার বিষয়টি মনিটরিং করার জন্য ব্যাংক কর্তৃপক্ষকে অনুরোধ জানান।
ডাচ-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইয়াছিন আলী বলেন, শিক্ষার সুযোগ পাওয়াটা একটা অধিকার। তিনি বলেন, ডাচ-বাংলা ব্যাংক কোনো অনুদান দিচ্ছে না,  বৃত্তিটা শিক্ষার্থীদেরকে তাদের মেধার স্বীকৃতি হিসেবে ও অধিকার হিসেবে দেওয়া হচ্ছে। #

বাংলাদেশ স্থানীয় সময় : ১৮৪২ ঘন্টা ; ১ জুলাই , ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।