ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

দিনাজপুরে কর্মসৃজন প্রকল্পের আওতায় প্রায় ১০ কোটি টাকা বরাদ্দ

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০

দিনাজপুর: কর্মসৃজন প্রকল্পের আওতায় জেলার ১৩টি উপজেলায় ১০ কোটি ৬ লাখ ৯২ হাজার টাকা বরাদ্দ করা দেওয়া হয়েছে। জেলার ১০১টি ইউনিয়নের অতিদরিদ্র ১৬ হাজার ৭৮২ জন শ্রমিকের ৪০ দিনের কর্মসংস্থানের জন্য এ বরাদ্দ দেওয়া হয়।



সপ্তাহের সরকারি ছুটির ২দিন বাদে ৫দিন করে শ্রমিকেরা এ কাজ করবেন। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ  শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।

জেলার সদরে ২ হাজার ৩৫০ জন, বিরল ১ হাজার ৩৬৬ জন, বোচাগঞ্জ ৮৪৫ জন, কাহারোল ৮৩৮ জন, বীরগঞ্জ ২ হাজার ১২২ জন, খানসামায় ১ হাজার ২১৯ জন, চিরিরবন্দর ১ হাজার ৬শ জন, পার্বতীপুর ১ হাজার ৯৬৫ জন, ফুলবাড়ী ৮৫১ জন, বিরামপুর ৮৯৪ জন, নবাবগঞ্জ ১ হাজার ৫৩৩ জন, হাকিমপুর ৪৩৬ জন ও ঘোটাঘাট উপজেলায় ৭৬৩ জন অতিদরিদ্র শ্রমিককে এ কর্মসূচির আওতায় তালিকাভুক্ত করা হয়েছে।

জেলা প্রশাসক মো. জামাল উদ্দিন বাংলানিউজকে জানান, কর্মসৃজন প্রকল্পে বরাদ্দকৃত অর্থ জেলা প্রশাসনের ত্রাণ ও পুনর্বাসন দপ্তরের মাধ্যমে ১৩টি উপজেলার ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়ে বণ্টন করা হয়েছে।

সদর উপজেলা নির্বাহী অফিসার ধনঞ্জয় কুমার বাংলানিউজকে বলেন, ‘আজ থেকে কর্মসৃজন প্রকল্প চালু করা হয়েছে। ৪০ দিনের প্রকল্পে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিচালিত হবে। ’

ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর সূত্রে জানা যায়, আমন ধান উঠার আগে দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থান সংকট থাকায় তাদেরকে কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির আওতায় অতিদরিদ্র শ্রমিকদের চিহ্নিত করে ৪০ দিনের কর্মসংস্থানের প্রকল্প গ্রহণ করা হয়েছে। শ্রমিকেরা এই প্রকল্পের আওতায় গ্রামের তৃণমূল পর্যায়ে কাঁচা রাস্তা-ঘাট সংস্কার, মেরামত এবং বিভিন্ন প্রতিষ্ঠানের মাঠ ভরাটের কাজে নিয়োজিত থেকে প্রতিদিন ১৫০ টাকা মজুরি পাবেন।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।