ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৬ জুলাই ডি-৮ সম্মেলনে যাচ্ছেন প্রধানমন্ত্রী

আনোয়ারুল করিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১১ ঘণ্টা, জুলাই ১, ২০১০

ঢাকা: আট মুসলিম দেশের সমন্বয়ে গঠিত ডি-৮ জোটের সপ্তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৬ জুলাই রাতে নাইজেরিয়ার রাজধানী আবুজার উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন। পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি তার সফর সঙ্গী হবেন।

আগামী ১০ জুলাই তাদের দেশে ফেরার কথা রয়েছে। ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বিনিয়োগ সহযোহিতা বৃদ্ধি আসন্ন সম্মেলনের মূল প্রতিপাদ্য।

প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি আবুল কালাম আজাদ আজ বৃহস্পতিবার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, ৬ জুলাই দিবাগত রাত ১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নাইজেরিয়ার উদ্দেশ্যে উড়াল দেবেন  প্রধানমন্ত্রী। আগামী ১০ জুলাই সকালে তিনি ঢাকা ফিরবেন।
 
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের পক্ষ থেকে এবারের সম্মেলনে জ্বালানি, শিল্পোন্নয়ন, কৃষি, পর্যটন ও খাদ্য নিরাপত্তা নিয়ে সদস্যদেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্ব দেওয়া হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অণুবিভাগের মহাপরিচালক সাঈদা মুনা তাসনিম জানান,  ডি-৮ জোটের সদস্য রাষ্ট্রগুলোর সরকার ও রাষ্ট্র প্রধানদের সঙ্গে বহুপাক্ষিক সম্মেলনে অংশ নেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সম্মেলনে মূল অধিবেশনের পাশাপাশি কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গেও বৈঠক করবেন শেখ হাসিনা। এসব সাইডলাইন বৈঠকে তিনি বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আহবান জানাবেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। একই সঙ্গে বাংলাদেশী পণ্য আমদানি বাড়ানোরও আহ্বান জানাবেন তিনি।

বাংলাদেশ ছাড়াও মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক ১৯৯৭ সালে গঠিত ডি-৮ এর সদস্য।   সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ইতিমধ্যে বাণিজ্য সহযোগিতা বৃদ্ধি, পারস্পরিক শুল্কায়ন চুক্তি ও ভিসা সহজীকরণে ঐকমত্যের ভিত্তিতে চুক্তি হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ১ জুলাই ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ