ঢাকা, বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

জাতীয়

নদী খননের ড্রেজার পরিচালনায় জনবল বাড়ানোর সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
নদী খননের ড্রেজার পরিচালনায় জনবল বাড়ানোর সুপারিশ

ঢাকা: নদী খননের ড্রেজার মেশিন নিয়মিত পরীক্ষা করা এবং জনবল বৃদ্ধি করে ড্রেজার পরিচালনা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার (১০ জুলাই) জাতীয় সংসদের পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, মোহাম্মদ নজরুল ইসলাম, মো. আফজাল হোসেন, নুরুন্নবী চৌধুরী, সৌমেন্দ্র প্রসাদ পাণ্ডে, রণজিত চন্দ্র সরকার, এ বি এম রুহুল আমিন হাওলাদার, নাজনীন নাহার রশীদ অংশ নেন।

কমিটি পানিসম্পদ মন্ত্রণালয়কে টেকসই বাঁধ নির্মাণ, বিদ্যমান বাঁধগুলো শক্তিশালী করা এবং বাঁধ নির্মাণে মাটি খননের কারণে সড়ক যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়ে সতর্ক থাকার সুপারিশ করে।

বৈঠকে ড্রেজারের মেশিন নিয়মিত পরীক্ষা করা, কাটার সেকশনগুলো পরিষ্কার করা ও পাম্প সঠিকভাবে চলছে কিনা, তা মনিটরিং করতে বলা হয়েছে। পাশাপাশি জনবল বৃদ্ধি করে ড্রেজার পরিচালনা করার জন্য যাবতীয় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে কমিটি।

এছাড়া সিলেট জেলার সিলেট সদর ও বিশ্বনাথ উপজেলার দশগ্রাম মাহতাবপুর ও রাজাপুর পরগনা বাজার এলাকায় সুরমা নদীর উভয় তীরের ভাঙন থেকে রক্ষা প্রকল্পের অগ্রগতি এবং ড্রেজার ও মেকানিক্যাল ডিভিশনের কার্যক্রম ও এর অগ্রগতি পর্যালোচনা করে প্রকল্পের কাজ দ্রুত সমাপ্ত করার সুপারিশ করা হয়।

বৈঠকে পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ পানিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।