ঢাকা, বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

জাতীয়

পাঁচ ঘণ্টা ধরে অচল ঢাকা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
পাঁচ ঘণ্টা ধরে অচল ঢাকা

ঢাকা: সরকারি চাকরির সব গ্রেডে কোটা সংস্কারের দাবিতে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক-মহাসড়ক ও রেলপথ ৫ ঘণ্টা ধরে অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোয় যান চলাচল বন্ধ থাকায় তীব্র ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

বুধবার (১০ জুলাই) রাজধানীর বিভিন্ন মোড় ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শাহবাগ মোড় অবরোধ করে বিভিন্ন দলে ভাগ হয়ে মৎসভবন মোড়, হোটেল ইন্টারকন্টিনেন্টাল মোড়, বাংলামোটর, কারওয়ান বাজার, ফার্মগেটে আন্দোলন করছেন। ফলে ফার্মগেটের উড়ালসড়কসহ এই পয়েন্টগুলোর সঙ্গে সংযুক্ত পথে পাঁচঘণ্টা ধরে যান চলাচল বন্ধ রয়েছে।

ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ ও আশপাশের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সাইন্সল্যাব মোড় অবরোধ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হল, ড. মুহম্মদ শহীদুল্লাহ্ হলসহ আশপাশের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা চানখারপুল মোড় অবরোধ করেছেন। শিক্ষার্থীদের অবস্থানের কারণে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার দিয়ে যান চলাচল বন্ধ রয়েছে।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আগারগাঁও সড়ক অবরোধ করেছেন। ফলে মিরপুর থেকে বিজয় সরণি ও আগারগাঁও থেকে শ্যামলী সড়কে যানবাহন চলাচল করছে না।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একাংশ রাজধানীর কারওয়ান বাজার এলাকার রেললাইনে অবরোধ করে রেখেছেন। তিতুমীর কলেজের শিক্ষার্থীরা মহাখালী সড়কে অবস্থান নিয়েছেন। তারা মহাখালীর আমতলা রেলক্রসিং অবরোধ করেছেন। এতে দুটি লাইনেই ট্রেন চলাচল বন্ধ।

শিক্ষার্থীরা পল্টন মোড় ও গুলিস্তানের জিরো পয়েন্ট মোড় অবরোধ করেছেন। এতে পল্টন মোড়কে কেন্দ্র করে একদিকে জিরো পয়েন্ট থেকে পল্টনগামী রাস্তা, অপর পাশে বিজয়নগর থেকে পল্টনগামী রাস্তা ও দৈনিক বাংলা থেকে পল্টনগামী রাস্তায় যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে।  

জিরো পয়েন্ট মোড়ে শিক্ষার্থীদের অবরোধের কারণে সচিবালয় থেকে জিরো পয়েন্টগামী রাস্তা, গোলাপশাহ থেকে জিরোপয়েন্ট রাস্তা এবং স্টেডিয়াম থেকে জিরো পয়েন্টগামী রাস্তায় দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। রামপুরা ব্রিজের সামনেও শিক্ষার্থীদের অবস্থান নিতে দেখা গেছে।

বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত শিক্ষার্থীদের বাংলা ব্লকেড চলমান থাকবে বলে আন্দোলনের সমন্বয়কারী হাসনাত আব্দুল্লাহ জানিয়েছেন। তিনি আন্দোলনের কেন্দ্র শাহবাগ থেকে বলেন, আমাদের বাংলা ব্লকেড কর্মসূচি সন্ধ্যা সাতটায় সংবাদ সম্মেলন করে পরবর্তী কর্মসূচি ঘোষণা না দেওয়া পর্যন্ত চলবে। আমরা সব জায়গায় আমাদের বাংলা ব্লকেড কর্মসূচি চালিয়ে যাব।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।