ঢাকা, বৃহস্পতিবার, ৯ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

জাতীয়

‘১০ টাকার প্রকল্পে ঘুষ দিয়ে ৫ টাকার কাজ করা চলবে না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
‘১০ টাকার প্রকল্পে ঘুষ দিয়ে ৫ টাকার কাজ করা চলবে না’

ঢাকা: ১০ টাকার প্রকল্পের মধ্যে ৩ থেকে ৫ টাকা ঘুষ দিয়ে বাকি ৫ টাকার কাজ করা; এসব চলবে না। এই রকম অবস্থা শক্ত হাতে দমন করতে হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আব্দুস সালাম।

 

বুধবার(১০ জুলাই) পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) ও বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটির (বিপিপিএ) কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মন্ত্রী একথা বলেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, কথায় কথায় প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ানো চলবে না। এটা ভালোভাবে মনিটরিং করতে হবে। কোনো প্রকল্পের মেয়াদ ও সময় বৃদ্ধির জন্য যখন আমার কাছে আসে তখন আমি এগুলো সংশোধনের আগে আইএমইডি’র প্রতিবেদন দেখে ব্যবস্থা নিয়ে থাকি। কোনোভাবেই কথায় কথায় সময় ও টাকা বাড়ানো চলবে না।

দেখেশুনে প্রকল্প গ্রহণের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, দেখেশুনে প্রকল্প নিতে হবে। সেই জন্য আমরা কাজ করছি। আমি সব সময় আইএমইডি’র প্রতিবেদন দেখি। অনেকে পিডি একাধিক প্রকল্পের পরিচালক, ফিজিবিলিটিও স্টাডিও ঠিকমতো হয় না। ৩ বছরের প্রকল্প ১১ বছর লাগে, এটা চলবে না।

তিনি আরও বলেন, ভূমি অধিগ্রহণের কাজ আগে করতে হবে। প্রকল্প ধরে বসে থাকলো চলবে না। দ্রুত কাজ করতে হবে। আইএমইডি রিপোর্ট ঠিক না হলে হবে না। আপনারা ঠিকমতো কাজ করবেন। প্রকল্প ঠিক সময়ে, কোয়ালিটিভাবে বাস্তবায়ন করে জনগণকে সুবিধা দিতে হবে। কিছু কিছু বিষয় আমাদের হাত নাই, জমি অধিগ্রহণ, ডলার পরিস্থিতি অনেক সময় প্রকল্প সংশোধন হচ্ছে।

মন্ত্রী বলেন, আপনাদের কাজের মূল্যায়নের উপর প্রকল্প নির্ভর করে। আমাদের কষ্টার্জিত অর্থ কাজে লাগাতে হবে। আমরা বিদেশি সাহায্য কমিয়ে আমতে চাচ্ছি। তাই পরীবিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
এসএমএকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।