ঢাকা, বৃহস্পতিবার, ৯ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

জাতীয়

মহাখালীতে শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
মহাখালীতে শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ

ঢাকা: সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে 'বাংলা ব্লকেড' আন্দোলনে অংশ হিসেবে রাজধানীর মহাখালীতে সড়ক অবরোধ করেছে সরকারী তিতুমীর কলেজের শিক্ষার্থীরা।  

অবরোধের কারণে সড়কে যানচলাচল বন্ধ রয়েছে।

 

বুধবার (১০ মে) দুপুর ১২টা থেকে রাজধানীর মহাখালীর আমতলীতে অবস্থান নিয়েছে সরকারী তিতুমীর কলেজসহ স্থানীয় বেশ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা।

অবরোধের কারণে মহাখালী আমতলী মোড়ের চারেদিকের সব ক'য়টি সড়ক বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা প্রতিবাদি নানা স্লোগান ও প্ল্যাকার্ড নিয়ে সড়কে অবস্থান নেয়। স্লোগান তারা বলতে থাকেন একে তো কোটার বাঁশ, তার ওপর প্রশ্নফাঁস।  

এদিকে, শিক্ষার্থীদের কোটা বিরোধী আন্দোলনের চলাকালে সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর চার সপ্তাহের জন্য স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। এসময়ের মধ্যে রাষ্ট্রপক্ষ ও শিক্ষার্থীদের হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করতে বলেছেন আদালত। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ৭ আগস্ট দিন ধার্য করা হয়েছে।

এ আদেশের ফলে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র বহাল থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা। বুধবার (১০ জুলাই) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
এসজেএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।