ঢাকা, বৃহস্পতিবার, ৯ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

জাতীয়

কোটাবিরোধী আন্দোলন

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট, ভোগান্তি কুমিল্লা নগরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট, ভোগান্তি কুমিল্লা নগরে

কুমিল্লা: বৃষ্টি উপেক্ষা করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছেন কোটাবিরোধী আন্দোলনকারীরা।  

বুধবার (১০ জুলাই) সকাল-সন্ধ্যা বাংলা ব্লকেড কর্মসূচির অংশ হিসেবে মহাসড়কের কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোডে অবস্থান নিয়ে মহাসড়ক অবরোধ করেছেন তারা।

 

সকাল ১০টায় কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও শুরু হয় সকাল ১১টায়। কর্মসূচিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ভিক্টোরিয়া সরকারি কলেজসহ কুমিল্লার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।  

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুদিকে কয়েক কিলোমিটার যানজট সৃষ্টি হয়েছে। মহাসড়কে শিক্ষার্থীরা অবস্থান নেওয়ার পাশাপাশি দড়ি টেনে ও কাটা গাছ ফেলে গাড়ি চলাচল বন্ধ করে দিয়েছেন।

এদিকে মহাসড়কে অবরোধ থাকার কারণে কুমিল্লা নগরে গাড়ির চাপ বেড়ে গেছে। মহাসড়কের আলেখারচর, জাগুরঝুলি ও কোটবাড়ি বিশ্বরোড হয়ে অনেক গাড়ি শহরে প্রবেশ করেছে। এতে যানজট সৃষ্টি হয়েছে।

সকাল থেকে মহাসড়কের বিভিন্ন অংশে গিয়ে দেখা যায়, মহাসড়কে বাসের উপস্থিতি কম। নির্দিষ্ট সময়ের পর দূরপাল্লার বাস কম চলাচল করছে। তবে আন্তঃজেলা কিছু বাস মহাসড়ক হয়ে চলাচল করে। তবে সড়কে কাভার্ডভ্যান ও ট্রাকের আধিক্য ছিল।  

আন্দোলনকারী কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রাকিব হোসেন জানান, আমাদের আন্দোলন জনগণকে কষ্ট দেওয়ার জন্য নয়। বৃহত্তর স্বার্থে আমাদের এ আন্দোলন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরব না।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের ছাত্র আবদুল কাইউম বলেন, আন্দোলনের বিষয়টি পূর্বঘোষিত। এসময়ে মহাসড়ক এড়িয়ে গেলে মানুষের ভোগান্তি কম হতো।  

সকাল ১১টায় শুরু হওয়া অবরোধ কর্মসূচি চলবে রাত ৮টা পর্যন্ত। দীর্ঘ সময়ের এ আন্দোলন মঞ্চ নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানে কাটাতে চান অবরোধকারীরা।

ময়নামতি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার মজুমদার বলেন, এখনো যানজট অতটা দীর্ঘ হয়নি। কর্মসূচি লম্বা হলে যানজট বাড়তে পারে।  

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।