ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

রায়পুরে স্কুল মাঠে পশুর হাট, প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, জুন ১১, ২০২৪
রায়পুরে স্কুল মাঠে পশুর হাট, প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের রায়পুরে বিদ্যালয়ের মাঠে গরু-ছাগলের হাট বন্ধের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১১ জুন) দুপুরে উপজেলার কাজির দিঘিরপাড় সরকারি প্রাথমিক ও কাজির দিঘিরপাড় সমাজকল্যাণ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করে এ দাবি জানায়।

 

উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিজাম উদ্দিনের নেতৃত্বে মানববন্ধনে দুই বিদ্যালয়ের প্রায় ছয় শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। এ সময় শিক্ষার্থীরা স্কুল মাঠে গরু-ছাগলের হাট বন্ধের দাবিতে নানা স্লোগান দেয়।  

বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের দাবি, সপ্তাহের প্রতি মঙ্গলবার বিদ্যালয় মাঠে হাট বসানো হয়। এ কারণে স্কুল বন্ধ থাকে। এছাড়া ঈদুল আজহার সময় বুধ ও বৃহস্পতিবার দুদিন হাট চলে। এতে করে শিক্ষার্থীদের লেখাপড়া বিঘ্নিত হয়। পাশাপাশি গরু-ছাগলের হাটের কারণে বিদ্যালয়ের মাঠ মলমূত্র ও আবর্জনায় ভরে যায়। ফলে শিক্ষার্থীদের ব্যাঘাত ঘটে। মাঠে হাট বসালে বিদ্যালয়ে পাঠদানের পরিবেশ নষ্ট হয়। এসব কারণে বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে।  

বামনী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান তাফাজ্জল হোসেন বলেন, মঙ্গল ও বুধবার হাটের কারণে বিদ্যালয়ের ক্লাস সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলে। তারপর হাট বসে। ওইদিন নামমাত্র পাঠদান হয়। হাটের কারণে বিদ্যালয়ের পরিবেশ নষ্ট হয়ে যায়। শিক্ষার্থীরা মাঠে খেলাধুলা করতে পারে না। বিষয়টি অত্যন্ত দুঃখজনক।

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান খান বলেন, এটি পুরোনো হাট। কাজির দিঘিরপাড় বিদ্যালয়ের মাঠের পূর্ব ও দক্ষিণ দিকে হাটের অবকাঠামো আছে। সেখানে হাট বসানোর জন্য ইজারা দেওয়া হয়েছে। বিদ্যালয়ের মাঠে ইজারা দেওয়া হয়নি। মাঠ কীভাবে ব্যবহৃত হচ্ছে, সেটি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুন ১১, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।