ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারী শ্রমিকদের জন্য চট্টগ্রামে ডরমিটরি হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৩ ঘণ্টা, জুলাই ১, ২০১০

চট্টগ্রাম: দেশে প্রথমবারের মতো পোশাকশিল্পে কর্মরত নারী শ্রমিকদের জন্য চট্টগ্রামে আবাসনের ব্যবস্থা করছে রফতানিমুখী পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

শ্রমিকদের জন্য ডরমিটরি নির্মাণে এরই মধ্যে সিডিএ-এর সঙ্গে আলোচনা প্রায় চূড়ান্ত করেছে বিজিএমইএ।



নগরীর সল্টগোলা এলাকায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) ৪১ কাঠা জমির ওপর ৩৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে এই ভবন। প্রাথমিকভাবে এতে তিন হাজার ২০০ শ্রমিকের আবাসন সুযোগ থাকছে। আগামী আগস্ট মাসে ভবন নির্মাণের কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন সিডিএ কর্মকর্তারা।
 
বিজিএমইএ সূত্র জানিয়েছে, তাদের অর্থায়নে সিডিএ পুরো প্রকল্পটি বাস্তবায়ন করবে। গ্রাউন্ড ফোরসহ সাত তলা ডরমিটরি ভবনের প্রতিটি ফোরে ৪০টি কক্ষ থাকবে। প্রতি কক্ষে ৮ থেকে ১০ জন করে নারী শ্রমিক থাকতে পারবেন। এছাড়া গ্রাউন্ড ফোরে হোস্টেল সুপারের রেসিডেন্স, অফিস, মেডিকেল সেন্টার, প্রার্থনাক, ট্রেনিং সেন্টার, কাসরুম, শপিং কর্নার, ওয়েটিং রুম, ক্যান্টিন ও কিচেনসহ আনুষঙ্গিক সব সুযোগ-সুবিধা থাকবে। ২০১২ সাল নাগাদ ডরমিটরি ভবন বিজিএমই’র কাছে হস্তান্তর করবে সিডিএ।

সিডিএ’র চেয়ারম্যান আব্দুস সালাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি-কে জানান, ডরমিটরি ভবন নির্মাণের ব্যাপারে বিজিএমইএ-এর সঙ্গে সব আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। চলতি মাসেই চুক্তি স্বার হবে। প্রকল্পের টাকা আট বছরের কিস্তিতে পরিশোধ করবে বিজিএমইএ। ’

বিজিএমইএ-এর প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘ন্যূনতম ভাড়ায় শ্রমিকরা ডরমিটরিতে থাকতে পারবেন। প্রাথমিকভাবে গৃহীত এই প্রকল্প সফল হলে চট্টগ্রামে এধরণের আরো কিছু প্রকল্প হাতে নেওয়া হবে। ’

প্রসঙ্গত, চট্টগ্রামে ছোটবড় ৭০০ তৈরি পোশাক কারখানায় প্রায় চার লাখ শ্রমিক কাজ করছেন। এর মধ্যে ৮৫ শতাংশই নারীশ্রমিক। কিন্তু তাদের আবাসনের সুব্যবস্থা না থাকায় বর্তমানে কারখানাগুলোকে তীব্র শ্রমিক সংকটের মুখে পড়তে হচ্ছে। কারখানার মালিকরা মনে করছেন, নারী শ্রমিকদের আবাসনের ব্যবস্থা করা হলে শ্রমিক সংকট অনেকটাই কেটে যাবে।

বাংলাদেশ সময় ১৫৫০ ঘণ্টা, জুলাই ১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।