ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাস্তা রক্ষণাবেক্ষণে ব্যারিস্টার সুমনের নতুন উদ্যোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, মে ২৫, ২০২৪
রাস্তা রক্ষণাবেক্ষণে ব্যারিস্টার সুমনের নতুন উদ্যোগ

হবিগঞ্জ: দুর্নীতির কারণে সঠিকভাবে রাস্তা রক্ষণাবেক্ষণ হয় না বিধায় ভিন্নরকম পদ্ধতি হাতে নিয়েছেন হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।  

ব্যক্তিগত পরিবহন, কাঁচামাল ও শ্রমিক দ্বারা তিনি রাস্তা রক্ষণাবেক্ষণের উদ্যোগ নিয়েছেন।

 

সম্প্রতি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় প্রথমবারের মতো এ পদ্ধতিতে কাজ করা হয়। সেখানে ব্যারিস্টার সুমনসহ সরকারি কর্মকর্তা ও স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।  

সরেজমিনে দেখা যায়, দুটি ট্রাক্টরে রাখা পাথর ও বিটুমিন দিয়ে সড়কের ছোট গর্তগুলো মেরামত করছেন কয়েকজন শ্রমিক। স্থানীয় লোকজনও এ কাজে হাত লাগাচ্ছেন।  

স্থানীয় দুই ভোটার তাদের ব্যক্তিগত পক্ষ থেকে রাস্তা রক্ষণাবেক্ষণ কাজের গাড়ি দুটি ব্যারিস্টার সুমনকে উপহার দিয়েছেন। এতে ব্যবহৃত কাঁচামাল দিচ্ছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।  

এ ব্যাপারে ব্যারিস্টার সুমন বলেন, ‘রাস্তা রক্ষণাবেক্ষণের জন্য যে পরিমাণ টাকা খরচ হয়, শেষ পর্যন্ত সেইভাবে রক্ষণাবেক্ষণ হয় না। দুর্নীতি ও চুরির কারণে শেষ পর্যন্ত আর কিছুই করা যায় না। ’

এলজিইডি ও গাড়ি উপহার দেওয়া দুজনকে ধন্যবাদ জানিয়ে অন্য এলাকায় সংশ্লিষ্টদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমার ভালো লেগেছে বিধায় আমি এটি হাতে নিয়েছি, আপনিও নিতে পারেন। তাহলে আপনার এলাকাটাকে আপনি রক্ষা করতে পারবেন। ’ 

ব্যারিস্টার সুমন আরও বলেন, ‘রাস্তার কখন গর্ত হয় সেটি কর্মকর্তারা জানেন না। প্রথমে ছোট গর্ত হয়, পরে গর্তগুলো বড় আকার ধারণ করে সড়ক চলাচলের জন্য অনুপযোগী হয়ে যায়। রাস্তা পুরোপুরি নষ্ট হয়ে যায়। এজন্য আমরা দু’তিনজন কাজের লোক নিয়ে রাস্তা রক্ষণাবেক্ষণের উদ্যোগ নিয়েছি।

দুটি ট্রাক্টর বিটুমিন ও পাথর নিয়ে সারাক্ষণ রাস্তায় থাকবে এবং চুনারুঘাট ও মাধবপুর উপজেলার যে সব রাস্তায় গর্ত রয়েছে, সেগুলো মেরামত করবে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, মে ২৫, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।