ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিমসটেক জোরদারে নেপালের সহযোগিতা চাইলেন মহাসচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মে ২৩, ২০২৪
বিমসটেক জোরদারে নেপালের সহযোগিতা চাইলেন মহাসচিব

ঢাকা: বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) মহাসচিব ইন্দ্র মণি পান্ডে নেপাল সফর করেছেন।

বৃহস্পতিবার (২৩ মে) বিমসটেক সচিবালয় জানায়, সফরকালে নেপালের  রাষ্ট্রপতি  রামচন্দ্র পাউডেলের সঙ্গে বৈঠক করেন মহাসচিব।

বিমসটেক কাঠামোর মধ্যে বঙ্গোপসাগর অঞ্চলে আঞ্চলিক সহযোগিতার বর্তমান অবস্থার সাথে তাকে পরিচিত করেন। আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধিতে নেপালের গুরুত্বপূর্ণ অবদানের কথা তুলে ধরার সময় রাষ্ট্রপতি বিমসটেকের গুরুত্বের ওপর জোর দেন।

বিমসটেক মহাসচিব নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল প্রচণ্ডের সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি এ সময় বিমসটেকের মাধ্যমে বঙ্গোপসাগর অঞ্চলে আঞ্চলিক সহযোগিতা জোরদারে নেপালের অব্যাহত সমর্থন কামনা করেন।

নেপালের প্রধানমন্ত্রী ২০১৬ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আয়োজিত বিমসটেক নেতাদের বৈঠকে তার অংশগ্রহণের কথা স্মরণ করেন। তিনি সদস্য রাষ্ট্রগুলির শান্তি, নিরাপত্তা এবং সমৃদ্ধি অর্জনে বিমসটেক যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, সে বিষয়ে জোর দেন।

বিমসটেককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য নেপাল সরকারের অঙ্গীকার  পুনর্ব্যক্ত করেন। তিনি আশা প্রকাশ করেন, আসন্ন শীর্ষ সম্মেলন বিমসটেকের মধ্যে আঞ্চলিক সহযোগিতায় নতুন শক্তি যোগাবে।

মহাসচিব নেপালের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী নারায়ণ কাজী শ্রেষ্ঠ,  সংস্কৃতি, পর্যটন এবং বেসামরিক বিমান চলাচল বিষয়ক মন্ত্রী হিট বাহাদুর তামাসহ আরও বিভিন্ন ব্যক্তিবর্গের সঙ্গে বৈঠক করেন।

উল্লেখ্য, বিমসটেকের সাতটি সদস্য রাষ্ট্রের অন্যতম সদস্য নেপাল।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, মে ২৩, ২০২৪
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।