ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সদরঘাটের ইজারা প্রথা বাতিল

স্টাফ করেসপণ্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৭ ঘণ্টা, জুলাই ১, ২০১০

ঢাকা : ঢাকার সদরঘাটের দীর্ঘদিনের ঐতিহ্যবাহী ইজারা প্রথা বাতিল করা হয়েছে। নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান আজ বৃহস্পতিবার সকালে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন।

এ সিদ্ধান্তের মধ্য দিয়ে সদরঘাট টার্মিনাল সবার জন্য উন্মুক্ত করা হলো।

এখন থেকে মালামাল আনা-নেওয়া বা টার্মিনাল ব্যবহারের জন্য চার টাকা মূল্যের সরকারি টিকিট ছাড়া অন্য কোনো ফি লাগবে না।

শাজাহান খান বলেন, ‘যাত্রীদের হয়রানি বন্ধ করতেই দীর্ঘদিনের ইজারা প্রথা বাতিল করা হয়েছে। ’

ইজারা প্রথা বাতিলের এ অনুষ্ঠানে নৌ-সচিব আবদুল মান্নান হাওলাদার, বিআইডব্লিউটিএ চেয়ারম্যান আবদুল মালেক মিয়া ও ঘাটশ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

এদিকে, ইজারা পদ্ধতি বাতিলের প্রতিবাদে সদরঘাটে বিক্ষোভ করেছেন সরকার দলীয় স্থানীয় ঘাটশ্রমিক লীগের নেতা-কর্মীরা। তাদের অভিযোগ, কর্তৃপক্ষ নতুন পদ্ধতির সঙ্গে ঘাটের নিয়মিত শ্রমিকদের অন্তর্ভুক্ত করেনি। অথচ বাইরের অনিয়মিত শ্রমিকদের পরিচয়পত্র দেওয়া হয়েছে বলে অভিযোগ তাদের।

এ সম্পর্কে শাজাহান খান বলেন, নতুন ব্যবস্থাপনায় একটু সমস্যা হতেই পারে। শ্রমিকদের দাবি আলোচনার ভিত্তিতে সমাধান করা হবে।

আগের ইজারাদাররা সরকারের মোট পাওনা চার কোটি টাকারও বেশি এখনো পরিশোধ করেননি জানিয়ে মন্ত্রী বলেন, ‘বকেয়া আদায়ে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে। ’

ইজারাদারদের কাছে ২০০৭-০৮ অর্থবছরে ৬৮ লাখ ১৮ হাজার ৩৬০ টাকা, ২০০৮-০৯ অর্থবছরে দুই কোটি পাঁচ লাখ ২৬ হাজার ৫৯৭ টাকা ও ২০০৯-১০ অর্থবছরে এক কোটি ২৪ লাখ ৮৮ হাজার ৩৬০ টাকা বকেয়া রয়েছে।

জানা গেছে, টার্মিনালে মালামাল বহনের জন্য বিআইডব্লিউটিএ সরকার দলীয় একশ’ কুলিকে বিশেষ পরিচয়পত্র দেওয়া হয়েছে। এছাড়া তাদের আকাশি রঙের পোশাক দেওয়া হবে। বিনিময়ে তাদের কাছ থেকে তালিকাভূক্তির জন্য এক হাজার টাকা ও জামানত বাবদ তিন হাজার টাকা নেওয়া হবে।

পরিচয়পত্র ছাড়া কোনো শ্রমিকই ঘাটে মালামাল বহন করতে পারবেন না।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৫১৫ ঘন্টা, ১ জুলাই, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।