ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

জাতিগতভাবে চেতনায় দুর্নীতি মুক্ত হতে হবে: তাপস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, মে ২২, ২০২৪
জাতিগতভাবে চেতনায় দুর্নীতি মুক্ত হতে হবে: তাপস

ঢাকা: রাজধানী ঢাকাকে নিরাপদ ও বাসযোগ্য করতে তিনটি কাজ আবশ্যক বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। কাজগুলো হলো- জাতিগতভাবে চেতনায় দুর্নীতি মুক্ত হওয়া; আইনের কঠোর প্রয়োগ ও আইন বাস্তবায়নের জন্য বিচারালয়কে আরও শক্তিশালী করা।

এর মাধ্যমেই শহরের বাসযোগ্যতা আরও বৃদ্ধি পাবে বলেও তিনি উল্লেখ করেন।

বুধবার (২২ মে) বিকেলে রাজধানীর সিরডাপ মিলনায়তনে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম আয়োজিত ‘নিরাপদ নগর দিবস উপলক্ষে আলোচনা সভা ও বেস্ট আরবান রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে জনঘনত্ব ও ঢাকামুখী অভিবাসন রোধ করা গেলে পরিকল্পনার সুফল পাওয়া যাবে বলে উল্লেখ করেন মেয়র তাপস। তিনি বলেন, আমাদের মূল সমস্যা হলো, আমরা পরিকল্পনা করি বর্তমান অবস্থান ও তথ্য নিয়ে। আজকে যদি বর্তমান জনঘনত্ব বিবেচনায় পরিকল্পনা করা হয় তাহলে ১০ বছর পর দেখা যাবে এই ঘনত্ব আর থাকছে না, বেড়ে যাচ্ছে।

কারণ একদিকে জনসংখ্যা বৃদ্ধির চাপ, অন্যদিকে ঢাকামুখী অভিবাসনের চাপ। এছাড়াও আমরা যে পরিকল্পনা করি তা বাস্তবায়ন করতেও ৩-৪ বছর লাগে। তাই, জনসংখ্যা বৃদ্ধির ফলে জনঘনত্ব বৃদ্ধি ও ঢাকামুখী অভিবাসনের যে স্রোত, তা থামাতে না পারলে উন্নয়নের সুফল পাওয়া যাবে না। জনঘনত্ব ও ঢাকামুখী অভিবাসন রোধ করা গেলে তবেই পরিকল্পনার সুফল পাওয়া যাবে।

এ সময় তিনি ঢাকাকে নিরাপদ ও বাসযোগ্য করতে যে তিনটি কাজ আবশ্যক, সেগুলো উল্লেখ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি মতিন আব্দুল্লাহ। সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ফয়সাল খান।

অনুষ্ঠানে পাঁচ ক্যাটাগরিতে ৬ সাংবাদিককে নগর সাংবাদিকতার জন্য ‘বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪’ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, মে ২২, ২০২৪
পিএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।