ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সদরঘাটের ইজারা প্রথা বাতিল

স্টাফ করেসপণ্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৯ ঘণ্টা, জুলাই ১, ২০১০

ঢাকা: নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান আজ বৃহস্পতিবার সকালে আনুষ্ঠানিকভাবে সদরঘাটের দীর্ঘদিনের ইজারা প্রথা বাতিল করেন। এখন থেকে সদরঘাট টার্মিনাল সবার জন্য উন্মুক্ত।

মালামাল আনা-নেওয়া বা টার্মিনাল ব্যবহারের জন্য চার টাকা মূল্যের সরকারি টিকিট ছাড়া আর  কোনো ফি লাগবে না।

শাজাহান খান বলেন, যাত্রীদের হয়রানি বন্ধে দীর্ঘদিনের ইজারা প্রথা বাতিল করা হয়েছে।

ইজারা প্রথা বাতিল অনুষ্ঠানে নৌ-সচিব আবদুল মান্নান হাওলাদার, বিআইডব্লিউটিএ চেয়ারম্যান আবদুল মালেক মিয়া ও ঘাট শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

এদিকে, নতুন পদ্ধতি নিয়ে বিক্ষোভ করেছে সরকার দলীয় স্থানীয় ঘাট শ্রমিক লীগের নেতা-কর্মীরা। তাদের অভিযোগ, কর্তৃপক্ষ নতুন পদ্ধতির সঙ্গে ঘাটের নিয়মিত শ্রমিকদের অন্তর্ভুক্ত করেনি। বাইরের অনিয়মিত শ্রমিকদের পরিচয়-পত্র বিতরণ করেছে।

অভিযোগ সম্পর্কে শাজাহান খান বলেন, নতুন ব্যবস্থাপনায় একটু সমস্যা হতেই পারে। শ্রমিকদের দাবী আলোচনার ভিত্তিতে সমাধান করা হবে।

মন্ত্রী বলেন, আগের ইজারাদাররা সরকারের মোট পাওনা প্রায় চার কোটি টাকা এখনো পরিশোধ করেনি। বকেয়া আদায়ে যথাযথ পদক্ষেপ নেয়া হবে।

ইজারাদারদের কাছে ২০০০-০১ অর্থবছরে ৬৮ লাখ ১৮ হাজার ৩৬০ টাকা, ২০০৮-০৯ অর্থবছরে দুই কোটি পাঁচ লাখ ২৬ হাজার ৫৯৭ টাকা ও ২০০৯-১০ অর্থবছরে এক কোটি ২৪ লাখ ৮৮ হাজার ৩৬০ টাকা বকেয়া রয়েছে।

জানা গেছে, টার্মিনালে মালামাল বহনের জন্য বিআইডব্লিউটিএ সরকার দলীয় একশ’ কুলিকে বিশেষ পরিচয় পত্র দিয়েছে। এছাড়া তাদের আকাশী রঙের পোশাক দেয়া হবে। বিনিময়ে তাদের কাছ থেকে তালিকাভূক্তির জন্য এক হাজার টাকা ও জামানতবাবদ তিন হাজার টাকা নেয়া হবে। পরিচয় পত্র ছাড়া যে কোনো শ্রমিক মালামাল বহন করতে পারবে না।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৫১৫ ঘন্টা, ১ জুলাই, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।