ঢাকা, শনিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

জাপানি ক্যালিগ্রাফি শিল্পীর ওয়ার্কশপে শিশুদের উচ্ছ্বসিত অংশগ্রহণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, মে ১৭, ২০২৪
জাপানি ক্যালিগ্রাফি শিল্পীর ওয়ার্কশপে শিশুদের উচ্ছ্বসিত অংশগ্রহণ

ঢাকা: ঢাকাস্থ জাপান অ্যাম্বাসির আয়োজনে বাংলাদেশে এসেছেন জাপানের বিখ্যাত ক্যালিগ্রাফি শিল্পী সাতোকা আজুমা।  

শুক্রবার (১৭ মে) হামিদুর রহমান সাংস্কৃতিক কেন্দ্রে সাতোকা আজুমা  ‘শোদো ওয়ার্কশপ- দ্য আর্ট অব জাপানিজ ক্যালিগ্রাফি’ নামে একটি ওয়ার্কশপ পরিচালনা করেন।

ওয়ার্কশপে বাংলাদেশ শিশু অ্যাকাডেমির শিশু বিকাশ কেন্দ্র, কেরানীগঞ্জের শিশুরা অংশগ্রহণ করে।  

ওয়ার্কশপের উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ক্যালিগ্রাফি শিল্পী সাতোকা আজুমা জাপানি ক্যালিগ্রাফি দর্শনের ওপর একটি লেকচার দেন এবং একটি বিশাল ব্রাশ দিয়ে ক্যালিগ্রাফি প্রদর্শন করেন। এরপর বড় ব্রাশটি দিয়ে ক্যালিগ্রাফি করেন।  

জাপানি ক্যালিগ্রাফি শিল্পী সাতোকা আজুমা এ কর্মশালার মাধ্যমে বাংলাদেশ-জাপানের ভাষা ও সংস্কৃতির আদান-প্রদান হবে। সাংস্কৃতিক বিকাশে এ আদান-প্রদান ভূমিকা পালন করবে।

এরপর সাতোকা আজুমা বিভিন্ন স্কুল থেকে কর্মশালায় অংশগ্রহণকারী শিশুদের ক্যালিগ্রাফি করতে সাহায্য করেন। বাংলাদেশ শিশু অ্যাকাডেমির শিশু বিকাশ কেন্দ্র, কেরানীগঞ্জের শিশুরা আগ্রহের সঙ্গে কর্মশালায় অংশগ্রহণ করে এবং জাপানিজ ভাষা ক্যালিগ্রাফি করে। একই কর্মশালায় অংশগ্রহণ করতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করে অংশগ্রহণকারী শিশুরা।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। উপস্থিত ছিলেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত কণ্ঠশিল্পী ফাহমিদা নবী।

বাংলাদেশ সময়: ০৮৩৭ ঘণ্টা, মে ১৭, ২০২৪
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।