ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

রেডিয়েশন যন্ত্রপাতির কার্যকারিতা পরীক্ষায় ওয়ার্কিং গ্রুপ গঠনের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, মে ১৬, ২০২৪
রেডিয়েশন যন্ত্রপাতির কার্যকারিতা পরীক্ষায় ওয়ার্কিং গ্রুপ গঠনের সুপারিশ

ঢাকা: হাসপাতালে ব্যবহৃত রেডিয়েশন যন্ত্রপাতির কার্যকারিতা পরীক্ষার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমন্বয়ে ওয়ার্কিং গ্রুপ গঠনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (১৬ মে) জাতীয় সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি জাহিদ মালেকের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য ইকবালুর রহিম, মো. আলী আজগার, মো. আবদুস সবুর, মো. ইয়াকুব আলী, নাদিয়া বিনতে আমিন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ প্রকল্পের অগ্রগতি, ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত রেডিয়েশন যন্ত্রপাতির কার্যকারিতার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়, কেমিক্যাল রি-এজেন্ট ও টেস্টিং কিটস দেশে উৎপাদনের সক্ষমতা সৃষ্টি, দেশে ব্যবহৃত ইটিপি (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) প্রযুক্তির উপযুক্ততা ও কার্যকারিতার বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে হাসপাতালে ব্যবহৃত রেডিয়েশন যন্ত্রপাতিগুলোর কার্যকারিতা পরীক্ষা ও রক্ষণাবেক্ষণের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রুপ গঠনের সুপারিশ করা হয়।

কমিটি দেশের কী পরিমাণ কেমিক্যাল রি-এজেন্ট ও টেস্টিং কিটস উৎপাদনের সক্ষমতা রয়েছে এবং সেগুলো চিকিৎসা ক্ষেত্রে ব্যবহারের জন্য দুই মন্ত্রণালয়ের মধ্যে প্রয়োজনীয় সমন্বয় সাধনেরও সুপারিশ করে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানরা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, মে ১৬, ২০২৪
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।