ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিভিল অ্যাভিয়েশন একাডেমির আইকাও ট্রেইনার প্লাস সিলভার সনদ অর্জন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
সিভিল অ্যাভিয়েশন একাডেমির আইকাও ট্রেইনার প্লাস সিলভার সনদ অর্জন

আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইকাও) ট্রেইনার প্লাস সিলভার সদস্য সনদ অর্জন করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) নিয়ন্ত্রণাধীন সিভিল অ্যাভিয়েশন একাডেমি। বুধবার বেবিচকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে ২০২৩ সালে সিভিল অ্যাভিয়েশন একাডেমি আইকাও ট্রেইনার প্লাস অ্যাসোসিয়েট সদস্য সনদ পায়।

আগামী ২৯ এপ্রিল হতে ২ মে পর্যন্ত ডমিনিকান রিপাবলিকে আসন্ন আইকাও গ্লোবাল ইমপ্লিমেন্টেশন সাপোর্ট সিম্পোজিয়াম (জিআইএসএস)-২০২৪—এ বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে আইকাও ট্রেইনার প্লাস সিলভার সদস্য সনদ গ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে।

বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানের নেতৃত্বে, সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন) এয়ার কমোডর শাহ কাওছার আহমদ চৌধুরী ও সিভিল অ্যাভিয়েশন একাডেমির পরিচালক প্রশান্ত কুমার চক্রবর্তী ডমিনিকান রিপাবলিকে বাংলাদেশের পক্ষে এ সনদ গ্রহণ করার কথা রয়েছে।

সিভিল অ্যাভিয়েশন একাডেমির পরিচালক প্রশান্ত কুমার চক্রবর্তী বলেন, সিভিল অ্যাভিয়েশন একাডেমি অনেক দিন ধরে অবহেলিত ছিল। একাডেমির কর্মীদের অক্লান্ত পরিশ্রমের কারণে আইকাও—এর ট্রেইনার প্লাস সিলভার সদস্য পদ পাওয়া এক বড় অর্জন।  

বেবিচকের তথ্য অনুসারে, ২০২১ সালে সরকার সিভিল অ্যাভিয়েশন ট্রেনিং সেন্টারকে (সিএটিসি) সিভিল অ্যাভিয়েশন একাডেমিতে রূপান্তর করে। তখন বেবিচক আইকাও ট্রেইনার প্লাস সদস্যপদ লাভের জন্য ব্যাপক কার্যক্রম গ্রহণ করে। ২০২১ সালে আইকাও সিভিল অ্যাভিয়েশন একাডেমির ট্রেনিং কার্যক্রম পর্যালোচনা করে একাডেমির মানবসম্পদ উন্নয়ন, প্রশিক্ষকদের মানোন্নয়নের জন্য বিশেষ প্রশিক্ষণ প্রবর্তন, আধুনিক ট্রেনিং স্থাপনা নির্মাণ, ট্রেনিং মেটারিয়ালস প্রস্তুত, ট্রেনিং এ ব্যবহৃত সিমুলেটরসহ বিভিন্ন যন্ত্রপাতি সংগ্রহ, সংরক্ষণ এবং আধুনিক ও অডিও-ভিজ্যুয়াল সুবিধাসহ ডিজিটাল ক্লাসরুম স্থাপনের পরামর্শ প্রদান করে।

সে পরিপ্রেক্ষিতে একাডেমির সকল ক্লাসরুম ডিজিটালাইজড করণ, এয়ার ট্রাফিক কন্ট্রোলার ও সিভিল অ্যাভিয়েশন একাডেমির সকল প্রশিক্ষকের দক্ষতা বৃদ্ধির জন্য আইকাও এর তত্ত্বাবধানে আন্তর্জাতিক প্রশিক্ষণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।