ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মোবাইলের আইএমইআই পরিবর্তন চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৩

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
মোবাইলের আইএমইআই পরিবর্তন চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৩

ঢাকা: চোরাই মোবাইল ফোনের আইএমইআই নম্বর কম্পিউটারে সফটওয়্যারের মাধ্যমে পরিবর্তন করতো একটি চক্র। ওই চোরাই মোবাইল ক্রয়-বিক্রয়কারী চক্রের আইএমইআই পরিবর্তনের মূলহোতাসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার (২২ এপ্রিল) রাজধানীর লালবাগের সেকশন বেড়িবাঁধ ও নারায়ণগঞ্জের ফতুল্লায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- আব্দুল জব্বার রানা, মো. সুজন ও মো. সাঈদ। এ সময় তাদের কাছ থেকে বিভিন্ন ব্র্যান্ডের ২৪টি চোরাই অ্যান্ড্রয়েড মোবাইল ফোন, একটি সিপিইউ, একটি মনিটার, একটি কিবোর্ড ও আইএমইআই পরিবর্তন করার সফটওয়্যার জব্দ করা হয়।

লালবাগ জোনের সহকারী পুলিশ কমিশনার মো. ইমরান হোসেন মোল্লা জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সোমবার (২২ এপ্রিল) বিকেলে লালবাগের সেকশন বেড়িবাঁধ এলাকায় অভিযান চালায় লালবাগ থানা পুলিশ। অভিযানে সুজন ও সাঈদকে গ্রেপ্তার করা হয়।  

তিনি আরও জানান, আসামিদের দেওয়া তথ্যের ভিত্তিতে ওইদিন রাতে নারায়ণগঞ্জের ফতুল্লা থানার ভূঁইগড় এলাকায় অভিযান চালিয়ে আইএমইআই পরিবর্তনের মূলহোতা আব্দুল জব্বার রানাকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে একটি সিপিইউ, একটি হার্ডডিস্ক ও আইএমইআই পরিবর্তন করার সফটওয়্যার DFTPro ও ১৮টি চোরাই মোবাইল উদ্ধার করা হয়।

আসামিরা একটি সংঘবদ্ধ চক্র। তারা সফটওয়্যারের মাধ্যমে চোরাই মোবাইল ফোনের আইএমইআই পরিবর্তন করে ও ডিসপ্লেসহ অন্যান্য যন্ত্রাংশ পরিবর্তন করে মোবাইল সার্ভিসিংয়ের দোকানে বিক্রি করতেন। গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে লালবাগ থানার মামলা করে আদালতে পাঠানো হয়েছে বলেও জানান পুলিশের এ কর্মকর্তা।  

বাংলাদেশ সময়: ০১০৪ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
এমএমআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।