ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

তাপপ্রবাহ: রাজশাহীতে বৃষ্টির জন্য নামাজ আদায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
তাপপ্রবাহ: রাজশাহীতে বৃষ্টির জন্য নামাজ আদায়

রাজশাহী: তীব্র তাপপ্রবাহে পুড়ছে রাজশাহীর জনপদ। দুপুর গড়াতেই তাপমাত্রার পারদ গিয়ে ঠেকছে ৪১ ডিগ্রি সেলসিয়াসেরও ওপরে।

এমন পরিস্থিতি থেকে রক্ষায় ও বৃষ্টির ফরিয়াদ জানিয়ে পুঠিয়া ও বাঘা উপজেলায় ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে পুঠিয়া পিএন মডেল উচ্চ বিদ্যালয় মাঠে এ নামাজ আদায় করা হয়।

পুঠিয়া উপজেলার ওলামা পরিষদের আয়োজনে এই নামাজে ইমাম ছিলেন আলহাজ্ব মাওলানা মোহাম্মদ আনোয়ারুল ইসলাম। সেখানে দুই রাকাত নামাজ শেষে রাজশাহীসহ সারা দেশে বৃষ্টির জন্য বিশেষ দোয়া করা হয়। এছাড়া মোনাজাতে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষায় দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়।

গত পহেলা এপ্রিল থেকে রাজশাহীতে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সবশেষ শুরু হয় তীব্র তাপপ্রবাহ। এরমধ্যে শনিবার (২০ এপ্রিল) বেলা ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছি ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। পরদিন রোববারও (২১ এপ্রিল) একই তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর ২২ এপ্রিল রেকর্ড হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস। আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের তথ্য মতে, সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি তাপপ্রবাহ, ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হলে তাকে অতি তীব্র তাপপ্রবাহ বলা হয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
এসএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।