ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রানা প্লাজা ধসের ১১ বছর

পোশাক খাত থেকে শিক্ষা নিয়ে অন্যান্য কর্মক্ষেত্রকেও নিরাপদ করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
পোশাক খাত থেকে শিক্ষা নিয়ে অন্যান্য কর্মক্ষেত্রকেও নিরাপদ করতে হবে

ঢাকা: রানা প্লাজার মত তৈরি পোশাক খাতের দুর্ঘটনা পরবর্তী অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের নানামুখী সহযোগিতা ও কমপ্লায়েন্স এর সাফল্যকে কাজে লাগিয়ে অন্যান্য কর্মক্ষেত্রকেও আগামী দিনে নিরাপদ করে তুলতে আহবান জানিয়েছে ট্রেড ইউনিয়ন ও নাগরিক সমাজ নেতৃবৃন্দ এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা।  

বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) এর আয়োজনে মঙ্গলবার (২৩ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে 'নিরাপদ কর্মক্ষেত্র তৈরির অর্জন ও চেলেঞ্জ: রানা প্লাজা পরবর্তী উদ্যোগসমূহের অভিজ্ঞতা শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

সভায় এ লক্ষে সরকার, মালিক ও ট্রেড ইউনিয়ন সমন্বয়ে ত্রিপক্ষীয় কাঠামোকে গড়ে তোলার আহ্বান জানানো হয়।  

আলোচনা সভায় বক্তারা বলেন, নিহত শ্রমিকদের আত্মত্যাগের বিনিময়ে পোশাক ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার যে উদ্যোগ নেয়া হয়েছে, তাতে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশের তৈরী পোশাক শিল্প। সকল পক্ষের এই উদ্যোগকে টেকসই করার মূল লক্ষ্য  হচ্ছে একটি সত্যিকার ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন এবং সেই শ্রমিক আন্দোলনের নেতৃত্বে জাতীয় কর্মসূচির আওতায় একটি ‍ যুগোপযোগী কর্মসূচি গ্রহণ করা। পাশাপাশি ট্রেড ইউনিয়নকে ক্ষমতায়নের মাধ্যমে শ্রমিকের অধিকার নিশ্চিত করেই শিল্প সম্পর্ক গড়ে তুলতে হবে।  

সভাপতির বক্তব্যে বিলস চেয়ারম্যান হাবিবুর রহমান সিরাজ বলেন, বিলস কোন রাজনৈতিক এবং ট্রেড ইউনিয়ন সংস্থা নয়। বিলস বাংলাদেশের জাতীয় ট্রেড ইউনিয়ন সংস্থাগুলোকে আরো বেশি জোরদার করার সহায়ক শক্তি হিসেবে কাজ করে। আগামী দিনে বাংলাদেশে একটা সুন্দর ট্রেড ইউনিয়ন মুভমেন্ট গড়ে উঠার পক্ষে বিলসের জোড়ালো ভূমিকা অব্যাহত থাকবে।  

বিলস এর নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদের সঞ্চালনায় আয়োজিত এই আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন  মহাসচিব নজরুল ইসলাম খান, গার্মেন্টস সেক্টরের আহত শ্রমিকদের চিকিৎসা দেয়া শাহরিয়ার আলম, জিআইজেড এর সিনিয়র উপদেষ্টা আমিনুল ইসলাম, জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট যুগ্ম মহাপরিদর্শক মাহফুজুর রহমান ভূইয়া, বিলস ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসাইন, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ- স্কপ এর যুগ্ম সমন্বয়কারী নুর কুতুব আলম মান্নান, গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ- জিস্কপ এর যুগ্ম সমন্বয়কারী নইমুল আহসান জুয়েল, ইন্ডাষ্ট্রি-অল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি সাধারণ সম্পাদক  শহীদুল্লাহ বাদল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপ-পরিচালক মোঃ কামাল উদ্দিন ভূঁইয়া, শ্রম অধিদপ্তরের উপপরিচালক রোখসানা চৌধুরী, স্বাস্থ্য ও নিরাপত্তা গবেষণা ইনস্টিটিউটের যুগ্ম মহাপরিদর্শক মোঃ মাহফুজুর রহমান ভূইয়া, আইএলও’র প্রকল্প কর্মকর্তা মরিস লেন ব্রুকস, জিআইজেড এর সিনিয়র উপদেষ্টা আমিনুল ইসলাম প্রমূখ।  


বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
ইএসএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।