ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

বরিশালে তীব্র গরমে অতিষ্ঠ সাধারণ মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
বরিশালে তীব্র গরমে অতিষ্ঠ সাধারণ মানুষ

বরিশাল: তীব্র গরমে অতিষ্ঠ সাধারণ মানুষ। আবহাওয়া অফিসের তথ্যমতে, সোমবার (২২ এপ্রিল) দুপুর দুইটা পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

হাসপাতালের অবস্থা আরও ভয়াবহ। গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগের ছয় জেলার বিভিন্ন হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৫৬০ জন।

হাসপাতালে ওষুধের কোথাও কোনো সংকট নেই জানিয়ে তাপদাহ মোকাবিলায় সবাইকে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন চিকিৎসকরা।

বরিশালে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বইছে। ঠাণ্ডা শরবত খেয়ে প্রশান্তি খুঁজছেন পথচারীরা। গত কয়েকদিন ধরেই এমন অবস্থা বিরাজ করছে।

সোমবার দুপুর ২টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সামনে আরও তাপমাত্রা বাড়ার পাশাপাশি দুয়েকদিনে বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস।

সাধারণ মানুষ বলছে, গত কয়েক দিনের গরমে দৈনন্দিন কাজকর্ম পর্যন্ত ঠিকভাবে করতে পারছেন না তারা।

আনিস নামের এক থ্রি হুইলার চালক বলেন, গরমের কারণে ঠিকভাবে গাড়ি চালাতে পারছি না। গত কয়েক দিনের গরমে আমাদের অনেক ড্রাইভার অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। আমরা যারা কাজ করছি তাদের অবস্থা ভালো না।

শাকিল নামে এক পথচারী জানান, গত কয়েক দিনের গরমে আমরা অতিষ্ঠ। পথের ধারে যেখানেই কোমল পানীয় পাচ্ছি সেখান থেকেই কিনে খাচ্ছি। গরম তো কমছেই না। নিত্য দিনের যে কাজকর্ম আছে সেটুকু আমরা শান্তি মতো করতে পারছি না।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগের ৬ জেলার বিভিন্ন হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৫৬০ জন। প্রতিনিয়ত রোগীর সংখ্যা বাড়ছে। জ্বর, নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছেন শিশু ও বৃদ্ধরা।

স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মণ্ডল এ পরিস্থিতিতে জনগণের প্রতি তাপদাহ মোকাবিলার আহ্বান জানিয়েছেন। হাসপাতালে ওষুধের সংকট নেই বলেও তিনি জানিয়েছেন।

গরমে ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের সেবা দিতে বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভাগের ৪১ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩৪৪ টি মেডিক্যাল টিম কাজ করছে।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।