ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাড়ি-অফিসে এডিস মশার লার্ভা পাওয়া গেলে জেল-জরিমানা: মেয়র আতিকুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
বাড়ি-অফিসে এডিস মশার লার্ভা পাওয়া গেলে জেল-জরিমানা: মেয়র আতিকুল

ঢাকা: ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র মো. আতিকুল ইসলাম জানিয়েছেন, আগামী ২৭ এপ্রিল থেকে যে-সব বাড়ি ও অফিসে এডিস মশার লার্ভা পাওয়া যাবে জেল তাদের জরিমানা করা হবে। এমনকি সরকারি অফিসে বা সিটি কর্পোরেশনের কোনো অফিসে যদি এডিস মশার লার্ভা পাওয়া যায়, সেই অফিসের কর্মকর্তার বিরুদ্ধেও মামলা ও জেল জরিমানা হবে।

সোমবার (২২ এপ্রিল) সকালে রাজধানীর রূপনগর আবাসিক এলাকা, মিরপুর সেকশন ০৭, ২৩ নম্বর রোডে ডেঙ্গু প্রতিরোধে একযোগে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে মাসব্যাপী জনসচেতনতামূলক প্রচার অভিযানের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, আগামী ২৭ এপ্রিল থেকে যে-সব বাড়িতে ও অফিসে এডিস মশার লার্ভা পাওয়া যাবে, তাদের জরিমানা করা হবে। ২২ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত এই ৫ দিন জেল-জরিমান হবে না।

মেয়র বলেন, মশা অত্যন্ত ক্ষুদ্র প্রাণী। কিন্তু অত্যন্ত হিংস্র। যার কামড়ে আমাদের মৃত্যু হচ্ছে। এই মৃত্যু ঠেকাতে হলে তিন দিনে একদিন জমা পানি ফেলে দিতে হবে। এলাকা পরিষ্কার করতে পারলে আমার জীবন বাঁচবে, আপনার জীবন বাঁচবে।

এ সময় মশাবাহিত রোগ ডেঙ্গু প্রতিরোধে একযোগে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে মাসব্যাপী জনসচেতনতামূলক প্রচার অভিযান চলবে বলেও জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। একই সঙ্গে এডিসের লার্ভা জন্মাতে পারে এমন পরিত্যক্ত দ্রব্যাদি কেনার ঘোষণা দেন তিনি।

এডিস মশা নিয়ন্ত্রণে পরিত্যক্ত দ্রব্যাদির মূল্যতালিকা তুলে ধরে তিনি জানান, চিপসের প্যাকেট/সমজাতীয় প্যাকেট (প্রতি পিস) ১ টাকা, আইসক্রিমের কাপ, ডিসপসেবল গ্লাস/কাপ (প্রতি পিস) ১ টাকা, ডাবের খোসা (প্রতি পিস) ২ টাকা, কন্ডেন্স মিল্ক এর কৌটা (প্রতি পিস) ২ টাকা, মাটি/পাস্টিক/সিরামিক/মেলামাইন এর বাটি (প্রতি পিস) ৩ টাকা, অন্যান্য পরিত্যক্ত প্লাস্টিকের দ্রব্যাদি (প্রতি কেজি) ১০ টাকা, পরিত্যক্ত টায়ার (প্রতি পিস) ৫০ টাকা, পরিত্যক্ত পলিথিন (প্রতি কেজি) ১০ টাকা, পরিত্যক্ত স্যানিটারি ওয়্যার কমোড, বেসিন ইত্যাদি (প্রতি পিস) ১০০ টাকা।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
এমএমআই/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।