ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পাবলিক লাইব্রেরী: ২৪ ঘণ্টার নিয়ম থাকলেও খোলা থাকে মাত্র ৮ ঘণ্টা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৯ ঘণ্টা, জুলাই ১, ২০১০

ঢাকা: পাবলিক লাইব্রেরী ২৪ ঘণ্টা খোলা রাখার নিয়ম থাকলেও রাত ৮টা বাজতেই বন্ধ হয়ে যায় প্রতিষ্ঠানটি। এর মূল কারণ কর্মচারী সঙ্কট।

অতিরিক্ত বেতনভাতা ও প্রয়োজনীয় নিরাপত্তারও অভাব রয়েছে এ ক্ষেত্রে।

জ্ঞানচর্চার ক্ষেত্র বিস্তৃত করার উদ্দেশ্যে ২০০৪ সালে গণ-গ্রন্থাগার ২৪ ঘণ্টা খোলা রাখার নিয়ম চালু হয়। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময় এ নিয়ম বাতিল করা হলেও বর্তমানে আবার বহাল করা হয়েছে।

গ্রন্থাগারের দ্বায়িত্বে থাকা আমিনুল ইসলাম বলেন, রাত বাড়ার সাথে সাথে ভবঘুরেদের আনাগোনা বাড়তে থাকে। অনেকে টেবিলেই ঘুমিয়ে পড়েন। লেখাপড়ার পরিবেশ না থাকায় রাত ৮টায় গ্রন্থাগার বন্ধ করা হয়।

গ্রন্থাগার ব্যবহারকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী পাপড়ি বলেন, গ্রন্থাগার রাত ৮টায় বন্ধ হওয়ায় কাজ শেষ না করেই চলে যেতে হয়।

জাতীয় গ্রন্থাগারের কর্মচারী আল আমীন বলেন, বিকেল ৫টার পর তিন ঘণ্টা অতিরিক্ত ডিউটি করে মাত্র ২০ টাকা পারিশ্রমিক পাই। তিনি ওভার টাইমের জন্য অন্যান্য সরকারি প্রতিষ্ঠানের সমান পারিশ্রমিক দেওয়ার দাবি জানান।

গ্রন্থাগারের পরিচালক মো. নূর হোসেন তালুকদার বলেন, কর্মচারী স্বল্পতা নিরসন ও অতিরিক্ত  বেতনভাতা বাড়ানোসহ বিশেষ নিরাপত্তার বিষয়টি দেড় বছর আগে সরকারকে জানানো হয়। কিন্তু এখন পর্যন্ত সরকার কোন উদ্যোগ নেয়নি। এখন সরকারের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছি।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, জুলাই ১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।