ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিমান বাহিনীর জাজ অ্যাডভোকেট জেনারেল শাখার আয়োজনে

সামরিক-বেসামরিক বিচার ব্যবস্থা নিয়ে সেমিনার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
সামরিক-বেসামরিক বিচার ব্যবস্থা নিয়ে সেমিনার 

ঢাকা: বাংলাদেশ বিমান বাহিনীর জাজ অ্যাডভোকেট জেনারেল শাখা আয়োজিত সামরিক-বেসামরিক বিচার ব্যবস্থা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিমান বাহিনীর সদর দপ্তরের অ্যাডমিন হলে ‘সামরিক বিচার ব্যবস্থা এবং বেসামরিক ফৌজদারী বিচার ব্যবস্থার সাথে তার সম্পর্ক’ শীর্ষক ল’ সেমিনারটি অনুষ্ঠিত হয়।

 

বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সমাপনী বক্তব্য দেন এবং সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।  

এদিন সকালে এটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন সেমিনারটি উদ্বোধন করেন এবং উদ্বোধনী বক্তব্য দেন।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ বিমান বাহিনীর জাজ অ্যাডভোকেট জেনারেল গ্রুপ ক্যাপ্টেন মো. তাহিদুল ইসলাম।  

সমাপনী বক্তব্যে বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান বলেন, বাংলাদেশ সশস্ত্র বাহিনীর যুগপোযোগী টেকসই আইনী কাঠামো উন্নয়ন, বাহিনীর মধ্যকার অপরাধের ন্যায় বিচার প্রতিষ্ঠায় আইন কর্মকর্তাদের পেশাগত মানোন্নয়ন এবং সামরিক ও বেসামরিক পরিমণ্ডলে বিচার ব্যবস্থার সমন্বয় সাধনে বাংলাদেশ বিমান বাহিনীর জাজ অ্যাডভোকেট জেনারেল শাখার আয়োজনে সেমিনারটি সহায়ক ভূমিকা রাখবে।

বাহিনী প্রধান আরো বলেন, আমার ৪৩ বছরের সার্ভিস জীবনে এমন একটা বিষয় নিয়ে এই প্রথম কোনো সেমিনার অনুষ্ঠিত হলো। এই ধরনের সেমিনার যেন এখানেই শেষ না হয়; সামনে এই ধরনের সেমিনার আরো হবে এমন আশা করছি। এ ধরনের সেমিনার আমাদের অফিসারদের আইন সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং বিভিন্ন কমান্ড ও শাস্তির বিষয়ে জানতে বেশ সহায়ক হবে। আমাদের সামরিক বিচার ব্যবস্থায় এই সেমিনার একটি মাইলফলক হিসেবে থাকবে।

সেমিনারে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মুহাম্মদ খুরশিদ আলম সরকার; সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল এবং সিনিয়র জেলা ও দায়রা জজ মো. গোলাম রব্বানী, আইন মন্ত্রণালয়ের যুগ্মসচিব এবং সিনিয়র জেলা ও দায়রা জজ ড. এস কে গোলাম মাহবুব এবং বাংলাদেশ বিমান বাহিনীর জাজ অ্যাডভোকেট জেনারেল গ্রুপ ক্যাপ্টেন মো. তাহিদুল ইসলাম নির্ধারিত বিষয়ের বিশেষজ্ঞ হিসেবে নিবন্ধ উপস্থাপন করেন।

বাংলাদেশ বিমান বাহিনীর পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাসহ মোট ৫৩ জন কর্মকর্তা সেমিনারে অংশ নেন।  

বাংলাদেশ সময়:  ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
ইএসএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।