ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাঙামাটিতে সাংগ্রাই জল উৎসব অনুষ্ঠিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৪
রাঙামাটিতে সাংগ্রাই জল উৎসব অনুষ্ঠিত

রাঙামাটি: রাঙামাটিতে আড়ম্বর আয়োজনে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সাংগ্রাই জল উৎসব অনুষ্ঠিত হয়েছে।  

মঙ্গলবার (১৬এপ্রিল) দুপুরে চিংহ্লামং মারী স্টেডিয়ামে প্রধান অতিথি থেকে এ জল উৎসবের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক  প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, বৈসাবি উৎসব শুধু সামাজিক উৎসব নয়; এটি ধর্মেরও একটি অংশ। বহু ভাষা-ভাষির মধ্যে ঐক্য সৃষ্টি করেছে বৈসাবি উৎসব। প্রতিমন্ত্রী আরও বলেন, আমরা পার্বত্য চট্টগ্রামে শান্তি চাই। সকল জাতিসত্তা মিলে মিশে এ দেশের কল্যাণ এবং উন্নয়নে আমরা কাজ করবো।

এদিকে আগত অতিথিরা জল উৎসবের উদ্বোধন করার পরপরই মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পোশাক পরে সাংগ্রাইয়ের প্রধানতম আকর্ষণ একে অপরকে পানি ছিটিয়ে নিজেদের পরিশুদ্ধ করে নতুন বছরকে বরণ করেন তরুণ-তরুণীরা। নেচে-গেয়ে তারা উল্লাস করেন। পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন স্থান থেকে ক্ষুদ্র জাতি সত্তার তরুণ-তরুণীরা বৃহত্তর এ উৎসবে যোগ দিয়েছেন।  

এ উৎসবের মধ্যে দিয়ে এবরের মতো পার্বত্য চট্টগ্রামে বৈসাবি উৎসব শেষ হলো।  

অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি, পরিবেশ, বন, জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি এবং মহিলা সংরক্ষিত আসনের সংসদ সদস্য জ¦রতী তঞ্চঙ্গ্যাসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৪
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।