ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দিনাজপুরে ঈদুল ফিতর উদযাপন করছে দুই হাজার পরিবার 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৪
দিনাজপুরে ঈদুল ফিতর উদযাপন করছে দুই হাজার পরিবার 

দিনাজপুর: সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতর উদযাপন করছে দিনাজপুরের কয়েকটি গ্রামের মুসল্লিরা।

বুধবার (১০ এপ্রিল) সকাল পৌনে ৮টায় দিনাজপুর চারুবাবুর মোড়স্থ পার্টি সেন্টারে পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত অনুষ্ঠিত হয়।

এতে প্রায় ছয় শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। পুরুষের পাশাপাশি নারীরাও জামাতের সঙ্গে ঈদুল ফিতরের নামাজে অংশ নেন।

এতে ইমামতি করেন বিরল উপজেলার ফ্যামিলি কেয়ার মাদরাসার পরিচালক আব্দুর রাজ্জাক।

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা থেকে এই ঈদের নামাজে পরিবারের সদস্যদের নিয়ে অংশ নেন মিজানুর রহমান। তিনি বলেন, আমাদের মুসলিম সংগঠনগুলো এক ও অভিন্ন। সারাবিশ্বের যেকোনো প্রান্তে চাঁদ দেখা গেলে মুসলিমদের জন্য রোজা রাখা এবং রোজা শেষ করে ঈদ উদযাপন করা যায়। তাই আমরা সৌদি আরবসহ বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতরের নামাজ আদায় করছি।  

ঈদ জামাতের ঈমাম আব্দুর রাজ্জাক বলেন, আরবি মাসের চাঁদ ও তারিখ সারাবিশ্বে একই হয়। বিশ্বের কোনো দেশে যদি চাঁদ দেখা যায় এবং সেখানে মুসলিমরা রোজা পালন করে বা ঈদ পালন করে তাহলে আমরাও পালন করতে পারব।  

তিনি আরও বলেন, আজকে এই জামাতে জেলার বিরামপুর, চিরিরবন্দর, কাহারোল, বোচাগঞ্জসহ বেশ কয়েকটি উপজেলার ছয় শতাধিক মুসল্লি নামাজ আদায় করেছেন। উপজেলাগুলোতে স্থানীয় ভাবেও ঈদুল ফিতরের নামাজ আদায় হয়েছে। সব মিলিয়ে দিনাজপুরের প্রায় দুই হাজার পরিবার সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজকে ঈদুল ফিতর পালন করছে।

উল্লেখ্য, দিনাজপুর জেলায় ২০০৭ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদের নামাজ আদায় করে আসছেন মুসলমানদের একটি অংশ। প্রথমে মুসল্লির সংখ্যা কম থাকলেও প্রতিবছর তা বাড়ছে।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।