ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এক্সপ্রেসওয়েতে এখনও চাপ বাড়েনি, স্বাচ্ছন্দ্যে ঘরে ফিরছে মানুষ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৪
এক্সপ্রেসওয়েতে এখনও চাপ বাড়েনি, স্বাচ্ছন্দ্যে ঘরে ফিরছে মানুষ

মাদারীপুর: ঈদের বাকি আর মাত্র এক/দুই দিন। এরইমধ্যে পদ্মা সেতু হয়ে ঘরে ফিরতে শুরু করেছে দক্ষিণাঞ্চলের মানুষ।

তবে সোমবার (৭ এপ্রিল) বিকেল পর্যন্ত মহাসড়কে যানবাহনের চাপ ততটা বাড়েনি। সাধারণ যাত্রীরা স্বাচ্ছন্দ্যেই বাড়ি ফিরছেন বলে জানিয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানী ঢাকা থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলার পরিবহনের চাপ এখনো তৈরি হয়নি। স্বাভাবিক ভাবেই ঘরমুখো যাত্রীরা বাড়ি ফিরছেন। পদ্মা সেতুর ফলে দিনরাত করেই নিজেদের মতো বাড়ি ফিরছেন যাত্রীরা। ফলে পরিবহনে উপচে পড়া ভিড় এখনো তৈরি হয়নি। মহাসড়কেও যানবাহনের তীব্র চাপ সৃষ্টি হয়নি।  

এদিকে ঢাকা থেকে শিবচর, ভাঙ্গা, ফরিদপুর, খুলনা, রাজশাহী পর্যন্ত বিভিন্ন স্থানের যাত্রীরা ট্রেনে করেও বাড়ি ফিরছেন। যা সড়কপথে যাত্রীদের চাপ কিছুটা কমিয়েছে বলেও ধারণা করা হয়।

সোমবার বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের শিবচর উপজেলার বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, কিছুক্ষণ পর পর দূরপাল্লার পরিবহন যাত্রী নিয়ে গন্তব্যে ছুটে যাচ্ছে। ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত চলাচলকারী বাসেও উপচে পড়া ভিড় ছিল না। এদিকে ব্যক্তিগত গাড়ি এবং মোটরসাইকেলের চাপ বাড়তে শুরু করেছে।

একাধিক পরিবহন চালকেরা জানান, এখন তো এই রুটে ফেরি পারাপারের কোনো ঝামেলা নাই। পদ্মা সেতু হয়ে সহজেই যানবাহন চলাচল করছে। এ কারণে তেমন চাপ এখনো তৈরি হয়নি। ভোর থেকে রাত পর্যন্ত সুবিধামত সময়ে যাত্রীরা বাড়ি ফিরছেন। '

এদিকে শিবচরের পদ্মা ও শিবচর রেল স্টেশন সূত্রে জানা গেছে, ঈদকে সামনে রেখে প্রচুর সংখ্যক যাত্রী ট্রেনে চড়ে বাড়ি ফিরছেন। শিবচরের প্রচুর যাত্রী রয়েছে। বিশেষ করে পরিবার-পরিজন নিয়ে যারা বাড়ি ফিরছেন, তাদের বড় একটি অংশ ট্রেনে ফিরছেন। '

ট্রেনে আসা যাত্রী আবু সাঈদ চৌধুরী নামের এক ব্যাংক কর্মকর্তা বলেন, পরিবার নিয়ে ট্রেনে বাড়ি ফিরলাম। কোনো দুর্ভোগ নেই। খুবই আরামে বাড়ি ফিরেচি। প্রচুর যাত্রী এখন ট্রেনে আসছে।

শিবচর হাইওয়ে থানা সূত্র জানিয়েছে, পদ্মা সেতু থেকে ভাঙ্গা পর্যন্ত এক্সপ্রেসওয়েতে শিবচর হাইওয়ে পুলিশের টহল বাড়ানো হয়েছে ইতোমধ্যে। দুর্ঘটনা এড়াতে কঠোরভাবে ট্রাফিক আইন প্রয়োগ, চালক ও জনসাধারণকে সচেতন করতে মাইকিং ও প্রচারণা শুরু হয়েছে। ঈদে ঘরমুখো মানুষের যাত্রা এবং ঈদ শেষে কর্মস্থলে ফেরার যাত্রাকে নির্বিঘ্ন করতে তৎপর রয়েছে। দুর্ঘটনারোধে সার্বক্ষণিক হাইওয়ে পুলিশের ডিউটি রয়েছে। যেকোনো বিশৃঙ্খলা রোধে মোবাইল টিম একযোগে কাজ করছে।

শিবচর হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাকিল আহমেদ জানান, গাড়ির অতিরিক্ত গতিরোধে আমাদের পুলিশ সার্বক্ষণিক কাজ করছে। মোবাইল টিম, টহল টিম রয়েছে। রাস্তায় কোনো প্রতিবন্ধকতা হলে দ্রুততম সময়ে তা অপসারণ বা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া ঈদকে সামনে রেখে যাত্রীরা ফিরতে শুরু করেছে। এখন থেকে চাপ বাড়বে মহাসড়কে। হাইওয়ে পুলিশ মহাসড়কের বিভিন্ন স্থানে দায়িত্ব পালন করছে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।