ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ছুটির আমেজ ব্যাংকপাড়ায়, প্রভাব মেট্রোরেলেও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৪
ছুটির আমেজ ব্যাংকপাড়ায়, প্রভাব মেট্রোরেলেও

ঢাকা: সরকারিভাবে ঈদের ছুটি শুরু হচ্ছে পরশু বুধবার (১০ এপ্রিল)। তবে অনেক বেসরকারি অফিসে ছুটি শুরু হচ্ছে আগামীকাল মঙ্গলবার (৯ এপ্রিল)।

এর আগেই রাজধানীর ব্যাংক পাড়া খ্যাত মতিঝিলে যেন ছুটির আমেজ দেখা যাচ্ছে। অফিসে উপস্থিতি কম। ফুটপাতের দোকানেও নেই ক্রেতা। চাপ কমে গেছে মেট্রোরেলেও।

সোমবার (৮ এপ্রিল) দুপুর থেকে বিকেল পর্যন্ত মতিঝিলের অফিসপাড়া সরেজমিনে ঘুরে এমন চিত্র দেখা যায়।

ব্যাংকগুলোতে স্বাভাবিক দিনের মতো গ্রাহকের উপস্থিতি দেখা যায়নি। কর্মকর্তা-কর্মচারীর সংখ্যাও ছিল কম। গ্রাহক উপস্থিতি কম বলে কাজও দেখা গেছে ঢিলে-ঢালা। যারা উপস্থিত, তাদের অন্যের সঙ্গে খোশগল্পে দেখা গেছে।

শাপলা চত্বরের পশ্চিম পাশে এক্সিম ব্যাংক পিএলসিতে দেখা যায়, গ্রাহক কম। যারা আছেন, লেনদেন করে দ্রুত চলে যাচ্ছেন।

এক্সিম ব্যাংকের গ্রাহক আমিরুল হক বলেন, অনলাইনে লেনদেন হওয়ার কারণে এমনিতে শাখায় আসা প্রয়োজন হয় না। তারপরও শাখায় যেটুকু প্রয়োজন হয় অনেকে হয়তো গত বৃহস্পতিবার শেষ করেছেন। আমি এসেছি একটি চেক নগদায়নের জন্য। জমা দিয়েই চলে যাচ্ছি।

ফারুক আবদুল্লাহ একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী। তিনি রূপালী ব্যাংকে এসেছেন। চেক জমা দেওয়ার পাঁচ মিনিটের মধ্যেই হাতে টাকা পেয়ে যান। এরপর ব্যাংক থেকে দ্রুত বেরও হয়ে যান ফারুক।

রূপালী ব্যাংকের কর্মকর্তা আনজুম আরশাদ বলেন, গ্রাহকের উপস্থিতি কিছুটা কমেছে। গত বৃহস্পতিবার বড় চাপটা চলে গেছে। আগেই মানুষে লেনদেন সেরেছে। আজ বা আগামীকাল যারা ব্যাংকে আসবেন, তারা হয়তো ঢাকায় থাকবেন বা জরুরি প্রয়োজনে, এমন গ্রাহক।

ফুটপাতে নেই হকারদের হাঁক-ডাক
মতিঝিলে হকারদের হাঁক-ডাক ও হৈ চৈ যেন এক পরিচিত চিত্র। ঈদকে সামনে রেখে হকারদের ব্যস্ততা আরও বেড়ে যায়। অফিসে মানুষের উপস্থিতি কমে যাওয়ার কারণে ফুটপাতেও প্রভাব পড়েছে। ক্রেতার উপস্থিতি এদিন কম দেখা গেছে এখানে।

সোনালী ব্যাংকের সামনের ফুটপাতের হকার আমিরুল ইসলাম বলেন, এবার বেশি ছুটির কারণে ঈদের আগে বিক্রির সুযোগ কমে গেছে। অন্য ঈদে অল্প ছুটি থাকে। মানুষ আগেই গ্রামে চলে গেছে। এর ফলে কেনা-কাটা কমে গেছে।

চাপ কমেছে মেট্রোরেলে
যানজটের নগরী ঢাকায় নির্বিঘ্নে যাতায়াতে আশীর্বাদ হয়ে এসেছে মেট্রোরেল। এখন উত্তরা, মিরপুর, ফার্মগেট এলাকার কর্মজীবীরা মতিঝিলে এলে মেট্রোরেলেই চড়েন। সেজন্য স্বাভাবিক কর্মদিবসে এই গণপরিবহনে থাকে ব্যাপক ভিড়।  

তবে ব্যাংকপাড়ায় ঈদের আমেজ শুরু হওয়ায় এর প্রভাব পড়েছে মেট্রোরেলেও। অন্যদিন যেখানে মেট্রোতে উঠতে হুমড়ি খেয়ে পড়তেন যাত্রীরা, আজ সোমবার কর্মদিবস হলেও সেই চিত্র দেখা যায়নি। স্টেশন ছিল যেমন চাপমুক্ত, ভেতরেও ছিল ফাঁকা।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২৪
জেডএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।