ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদ ঘিরে মহাসড়কে ৩ স্তরের ব্যবস্থা থাকবে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
ঈদ ঘিরে মহাসড়কে ৩ স্তরের ব্যবস্থা থাকবে 

কুমিল্লা: হাইওয়ে পুলিশ প্রধান অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান বলেছেন, আসন্ন ঈদকে ঘিরে মহাসড়কে তিন স্তরের ব্যবস্থা থাকবে। আমরা ঈদের আগে যেমন আছি, ঈদের দিন যেমন থাকব, ঈদের পরেও হাইওয়ে পুলিশ মাঠে থাকব।

 

তিনি বলেন, ঈদের আগে সবাই দু-একদিনের মধ্যেই বাড়িতে ফিরে। আসার সময় কিন্তু এমনটা হয় না। অনেকেই ধীরে ধীরে শহরে ফিরে। এতে করে রাতে সড়ক ফাঁকা থাকে। তাই অনেকে ওভার স্পিডে গাড়ি চালানোর চেষ্টা করেন। ফলে দুর্ঘটনার পরিমাণ কিন্তু ঈদের পরেই বেড়ে যায়।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঘরমুখো মানুষের ঈদযাত্রার সার্বিক অবস্থা পরিদর্শন শেষে এ কথা বলেন হাইওয়ে পুলিশ প্রধান।  

শনিবার (৭ এপ্রিল) দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার আলেখারচর ট্র্যাফিক পুলিশ বক্সের সামনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।  

এ সময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা পুলিশ সুপার (এসপি) আব্দুল মান্নান এবং হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের অতিরিক্ত ডিআইজি মো. খাইরুল আলমসহ পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।  

হাইওয়ে পুলিশ প্রধান অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান বলেন, খোলা ট্রাক, পিকআপভ্যান, পণ্য পরিবহনে অনেক যাত্রী উঠে বসে। এটা মারাত্মক ঝুঁকিপূর্ণ। আমরা এ বছর কঠোর পদক্ষেপ নিয়েছি, যেন কোনো যাত্রী সাধারণ এসব পরিবহনে না ওঠে। আমরাও কিন্তু আইন প্রয়োগে কঠোর থাকব। চালক ও মালিকদেরও আমরা অনুরোধ করব, এসব ঝুঁকিপূর্ণ পারাপার যেন না করে। এতে আমাদের ঈদযাত্রা নিরাপদ হবে।  

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সার্বক্ষণিক পর্যবেক্ষণে আছে উল্লেখ করে হাইওয়ে পুলিশের প্রধান বলেন, এ মহাসড়কে ১ হাজার ৪২৭টি সিসি ক্যামেরা রয়েছে। আমরা এখনও উদ্বোধন করতে পারিনি কিন্তু আমরা এর সুবিধা ভোগ করতে পারছি। প্রতিটি হাইওয়ে পুলিশ সদস্যকে 'বডি ওর্ন ক্যামেরার আওতায় আনা হয়েছে। এতে জবাবদিহিতা নিশ্চিত হয়েছে।  

তিনি আরও বলেন, আমাদের জেলার যে সড়কগুলো রয়েছে সেখানে কিশোররা হেলে-দুলে মোটরসাইকেল চালায়। এটা কিন্তু খুবই ভয়ংকর দুর্ঘটনার কারণ। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন সবাইকে অনুরোধ করছি -বিষয়টি যেন খেয়াল রাখার জন্য। তবে মহাসড়কে স্পিড গান ও পুলিশের সার্বক্ষণিক টহল রয়েছে, এমন কিছু হলেই তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। তাই বলব, আনন্দ নিয়ে যেমন বাড়িতে ফিরেছেন, তেমনি আনন্দ নিয়েই যেন কর্মস্থলে ফিরতে পারেন সবাই সেদিকে খেয়াল রাখবেন। দুর্ঘটনা এড়াতে হাইওয়ে পুলিশের পাশাপাশি, চালক, মালিক, যাত্রী সবাইকে সচেতন হতে হবে।  

হাইওয়ে পুলিশ প্রধান অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান মহাসড়কের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। এ সময় তিনি, চালক, যাত্রী ও পথচারীদের সঙ্গে কথা বলেন এবং তাদের প্রতিবন্ধকতা জানতে চান।  

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।