ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আগুন নেভানোর ব্যবস্থা ছিল না পুড়ে যাওয়া পাটকলে: ফায়ার সার্ভিস

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৪
আগুন নেভানোর ব্যবস্থা ছিল না পুড়ে যাওয়া পাটকলে: ফায়ার সার্ভিস

খুলনা: আগুনে পুড়ে যাওয়া খুলনার সালাম জুট মিলের গোডাউনে অগ্নিনির্বাপণের কোনো ব্যবস্থা ছিল না বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক (খুলনা) ফারুক হোসেন শিকদার বলেন, প্রতিষ্ঠানে অগ্নিনির্বাপণের কোনো ব্যবস্থা ছিল না।

পাটকলের সামনে ও পেছনে দুটি গুদাম রক্ষা সম্ভব হয়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ ও আগুন লাগার কারণ সম্পর্কে কিছু বলা যাচ্ছে না।  

জানা যায়, ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট ও নৌবাহিনীর দুটি ইউনিটের প্রচেষ্টায় প্রায় ৮ ঘণ্টা পর বুধবার (৩ এপ্রিল) দিবাগত রাত দেড়টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

এর আগে বুধবার (৩ এপ্রিল) বিকেল সোয়া ৫টার দিকে জাবুসা চৌরাস্তা মোড় এলাকায় অবস্থিত সালাম জুটমিলের ৩ নম্বর গুদামে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আগুনে প্রায় শত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে মিল কর্তৃপক্ষ।

জুট মিলের মালিক এম এম এ সালাম বলেন, আগুনে প্রায় ৭৫০ টন রপ্তানি উপযোগী পাটজাত পণ্য, প্রায় ৩৫ হাজার মণ কাঁচা পাট এবং মিলের যন্ত্রপাতি পুড়ে গেছে। সব মিলিয়ে ক্ষতির পরিমাণ প্রায় ১২৫ কোটি টাকা ছাড়িয়ে যাবে। কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সে তার ৫০ কোটি টাকার ইন্স্যুরেন্স করা ছিল।

এলাকাবাসী জানায়, শুকনো পাট হওয়ায় দ্রুত আগুন ছড়িয়ে পড়েছে। ফলে আগুন নেভাতে ফায়ার সার্ভিস কর্মীদের বেশ বেগ পেতে হয়েছে। সূতা ও রপ্তানিযোগ্য পাটজাত পণ্য সেখানে মজুদ করা ছিল। ২০১২ সালের দিকে সালাম জুট মিলটি চালু হয়। মূলত: পাটের সূতা উৎপাদন করা হতো এই মিলে। প্রথমে জুট মিলটির ৩ নম্বর গুদামে আগুনের সূত্রপাত হয়। পরে অন্য গুদামে ছড়িয়ে পড়ে।

বাংলাদেশ সময়: ০৭৫৮ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৪
এমআরএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।