ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নকশাবহির্ভূত কয়েকটি ভবনের একাংশ অপসারণ করলো রাজউক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৪
নকশাবহির্ভূত কয়েকটি ভবনের একাংশ অপসারণ করলো রাজউক

ঢাকা: রাজধানীর খিলগাঁও সি ব্লক এলাকায় নকশাবহির্ভূত ভবন নির্মাণ করায় উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এসময় কয়েকটি নকশাবহির্ভূত ভবনের আংশিক অপসারণ করা হয়েছে।

মঙ্গলবার (২ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত এই উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আরা।

তিনি বলেন, নকশা না নেওয়া অপরাধ। নকশা নিয়ে সে অনুযায়ী না করে বর্ধিত করা এটিও বড় অপরাধ। রাজউক যে অনুযায়ী নকশার অনুমোদন দেয় সেটি সব দিক বিবেচনা করে দেওয়া হয়। আমরা নকশা নিয়ে সে অনুযায়ী ভবন করা হচ্ছে কি না সেটি যেমন দেখছি, তেমনি যারা একেবারে অনুমোদন না নিয়েই ভবন নির্মাণ শুরু করেছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিচ্ছি। খিলগাঁও সি ব্লক এলাকায় নকশাবহির্ভূত কয়েকটি বহুতল ভবনের একাংশ অপসারণ করা হয়। নকশাবহির্ভূত নির্মাণাধীন ভবনগুলোর সেটব্যাক ও ভয়েডে ব্যত্যয় পাওয়া গেছে। একই সঙ্গে তারা যেন রাজউকের অনুমতি ছাড়া ভবন নির্মাণ না করেন, সে বিষয়ে মুচলেকা নেওয়া হয়।

জোন-৬ এর অথরাইজড অফিসার প্রকৌশলী জোটন দেবনাথ বলেন, ‌রাজউক অনুমোদিত নকশা মেনে ভবন নির্মাণ না করলে এবং রাস্তায় নির্মাণ সামগ্রী রেখে মানুষ চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে। আমরা প্রতিনিয়ত এসব বিষয়ে নাগরিকদের জানিয়ে আসছি। এতে করে অনেক মানুষ সচেতনও হচ্ছে। রাস্তা ও ফুটপাতে নির্মাণ সামগ্রী রাখলে সাধারণ মানুষের চলাচলে সমস্যা যেমন হয়, তেমনি অনেক সময় দুর্ঘটনার কারণ হয়ে যায়।  

অভিযানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন রাজউক জোন-৬ এর পরিচালক সালেহ আহমদ জাকারিয়া, সহকারী অথরাইজড অফিসার প্রকৌশলী সাব্বিরুল ইসলাম, প্রধান ইমারত পরিদর্শক বাসুদেব ভট্টাচার্য ও বেলাল হোসেন, ইমারত পরিদর্শক মো. ফিরোজ আলম, সুমন আহমেদ, মো. সাইফুল ইসলাম, মো. ইমরান শেখ, মো.জিয়াউদ্দিন, বিশ্বজিৎ সিংহসহ রাজউকের অন্যান্য কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৪
এমএমআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।