ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মোংলা ইপিজেডে শ্রমিক-পুলিশ সংঘর্ষের ঘটনায় ১০ শ্রমিক কারাগারে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৪
মোংলা ইপিজেডে শ্রমিক-পুলিশ সংঘর্ষের ঘটনায় ১০ শ্রমিক কারাগারে

বাগেরহাট: বাগেরহাটের মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ইপিজেড) ভারতীয় মালিকানাধীন একটি প্রতিষ্ঠানের শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভের পর সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। এতে চার নারীসহ ১০ শ্রমিকের নাম উল্লেখসহ আন্দোলনকারী অজ্ঞাতনামা ৪০০ থেকে ৫০০ জনকে আসামি করা হয়েছে।

 

সোমবার (২৫ মার্চ) রাতে ভিআইপি ইন্ড্রাস্ট্রিজ বাংলাদেশ লিমিটেড নামের প্রতিষ্ঠানটির মানবসম্পদ ও প্রশাসন বিভাগের কর্মকর্তা মো. মাইদুল ইসলাম রাজু বাদী হয়ে মোংলা থানায় ওই মামলা দায়ের করেন।  

মামলার এজাহারনামীয় ১০ আসামিকে এদিন দুপুরে সংঘর্ষের সময় আটক করেছিল পুলিশ। পরে রাত সোয়া ১২টার দিকে এজাহার দাখিলের পর তাদের ওই মামলা গ্রেপ্তার দেখানো হয়।  

মঙ্গলবার (২৬ মার্চ) দুপুরে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

তারা হলেন- বাগেরহাটের মোংলা উপজেলার মিঠাখালী এলাকার সুমন হাওলাদার (২০), অমৃত মণ্ডল (২৩) ও রহিমা বেগম (২৩), উপজেলার উত্তর চাঁদপাই গ্রামের সিফাত উল্লাহ শেখ (২২), মোংলা শহরের বাতেন সড়কের নাসরিন জাহান ইভানা (২২), সুন্দরবন ইউনিয়নের বাঁশতলা গ্রামের গ্রামের লিপি বেগম (৩৫), রামপাল উপজেলার ফয়লা এলাকার রুমানা আক্তার (১৮), তেলিখালী এলাকার শেখ আবু ফাহাদ (২০), ডাকরা গ্রামের আজিজুল ফকির (২০) গোপীনাথপুর গ্রামের মো. মাসুদ হাওলাদার (২১)। তারা সবাই ভিআইপি ইন্ডাস্ট্রিজের ছাঁটাই হওয়া কর্মী।

মামলার এজাহার সূত্রে জানা যায়, এজাহারনামীয় ১০ আসামি ও তাদের সহযোগী অজ্ঞাতনামা ৪০০-৫০০ জন পূর্ব পরিকল্পিতভাবে বেপজার মেইন গেটে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেন। তাদের বোঝানোর চেষ্টা করা হলেও শ্রম আইন না মেনে দুপুর সোয়া ১টার দিকে লাঠি সোঁটা ও ইট পাটকেল নিয়ে বেপজা সিকিউরিটি এবং ভিআইপি কর্তৃপক্ষের স্টাফদের ওপর হামলা করেন। একপর্যায়ে ভিআইপির ৭ নম্বর প্লান্টের ভেতর থাকা মূল্যবান মালামাল লুট করে যার মূল্য আনুমানিক চার লাখ ৬৫ হাজার টাকা। এছাড়া মালামাল ও জানালার গ্লাস, দুটি কন্টেইনার ট্রাক, বেপজা সিকিউরিটি রুমে ভাঙচুর করে। এতে সর্বমোট ৫০ লাখ টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজিজুল ইসলাম বলেন, ১০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৪০০ থেকে ৫০০ জনকে আসামি করে ভিআইপি কোম্পানির পক্ষ থেকে মামলা করা হয়েছে। এজাহারনামীয় ১০ আসামিকে আদালতে সোপর্দ করা হয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে।

উল্লেখ্য, মোংলা ইপিজেডে থাকা ভারতীয় মালিকানাধীন ভিআইপি ভিআইপি লাগেজ ফ্যাক্টরির এক হাজার ৭৭৭ জন শ্রমিকদের এক মাসের অগ্রিম বেতন ও বোনাস দিয়ে সোমবার সকাল সাড়ে ৯টা থেকে ছাঁটাই কার্যক্রম শুরু করে। এর প্রেক্ষিতে শ্রমিকেরা বিক্ষুব্ধ হয়ে আন্দোলন শুরু করেন। একপর্যায়ে বেলা সাড়ে ১১টার দিকে শ্রমিকদের সঙ্গে পুলিশ, আনসার ও বেপজা নিরাপত্তাকর্মীদের সংঘর্ষ হয়। এতে ৩০ শ্রমিক আহত হন।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।